ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চালে শুল্ক ১৮ শতাংশ হ্রাস, কমবে দাম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, জুন ২০, ২০১৭
চালে শুল্ক ১৮ শতাংশ হ্রাস, কমবে দাম সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন তোফায়েল আহমেদ

ঢাকা: চাল আমদানির উপর ধার্যকৃত ২৮ শতাংশ শুল্ক কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। এতে প্রতি কেজি চালের দাম কমপক্ষে ৬ টাকা কমবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মঙ্গলবার (জুন ২০) সচিবালয়ে শুল্ক প্রত্যাহারের এ তথ্য জানিয়ে সাংবাদিকদের তোফায়েল আহমেদ বলেন, দেশে চালের সংকট নেই। মিল মালিকরা সিন্ডিকেট করে দাম বাড়িয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশেই চালের ওপর ট্যাক্স কমানো হয়েছে। কয়েক দিনের মধ্যেই দাম কমবে। ‘

দুই একদিনের মধ্যেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার,জনগণের সরকার। তিনি জনগণের কষ্টের কথা চিন্তা করে চালের ওপর ধার্য করা ২৫ ভাগ শুল্ক ও ৩ ভাগ সম্পূরক শুল্ক কমিয়ে মোট ১০ ভাগ শুল্ক ধার্যের নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ দেশের কৃষকদের নিরাপত্তা ও উৎপাদিত ধানের সঠিক দাম নিশ্চিতের জন্যেই ১০ শতাংশ থেকে চাল আমদানি শুল্ক ২৫ ভাগ করেছিল সরকার। সেই সঙ্গে আরোপ করা হয়েছিল আরো ৩ শতাংশ হারে সম্পূরক কর। কারণ কৃষক ধানের দাম না পেলে আবার সারা দেশে ছিঃ ছিঃ রব ওঠে। পত্রিকায়ও নানা ধরনের কথা লেখা হয়।

চালের দাম বৃদ্ধির জন্য মিল মালিকদের দায়ী করে বাণিজ্য মন্ত্রী জানান, হাওড় অঞ্চলে এবার আগাম বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অন্যান্য অঞ্চলেও ফসলে কিছু ক্ষতি হয়েছে। তবে এতটা ক্ষতি হয়নি যে,চাল আমদানি করতে হবে। মিল মালিকরা বেশি দাম পাওয়ার জন্যই এই কৃত্রিম সংকট তৈরি করেছে।

‍বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, জুন ২০, ২০১৭
আরএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।