ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খোয়াই নদীর পানি বেড়ে শহর তলিয়ে যাওয়ার উপক্রম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, জুন ২০, ২০১৭
খোয়াই নদীর পানি বেড়ে শহর তলিয়ে যাওয়ার উপক্রম খোয়াই নদীর পানি বেড়ে শহর তলিয়ে যাওয়ার উপক্রম

হবিগঞ্জ: উজান থেকে নেমে আসা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে খোয়াই নদীর পানি বিপদ সীমার ২৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মঙ্গলবার (২০ জুন) সকাল পর্যন্ত পানি বাড়ার ফলে শহর প্রতিরক্ষা বাঁধে ফাটল দেখা দিয়েছে। শহরের কামড়াপুর ব্রিজ, মাছুলিয়া ও তেতৈয়া ব্রিজ পয়েন্ট ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

ফলে শহরে খোয়াই নদী ভাঙন আতঙ্কে নির্ঘুম রাত কাটিয়েছে হবিগঞ্জ শহরবাসী। কেউ কেউ আবার ভাঙন আতঙ্কে বাসা বাড়ি থেকে মালামালও সরিয়ে নিচ্ছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাঁধগুলোতে প্রশাসনের সহযোগিতায় স্থানীয় লোকজন বালুর বস্তা ফেলে পানি প্রবেশ বন্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

পানি উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসনের পক্ষ থেকে বারবার মাইকিং করে খোয়াই নদীর পাড়ের বসবাসকারী ও শহরবাসীকে সর্তক থাকার আহ্বান জানানো হয়েছে।
খোয়াই নদীর পানি বেড়ে শহর তলিয়ে যাওয়ার উপক্রমঅভ্যন্তরীণ পানি বৃদ্ধির প্রবাহ কম হলেও সোমবার সকালে ভারতের খোয়াই মহকুমায় অবস্থিত খোয়াই ব্যারেজের বাঁধ খুলে দেয়ায় দ্রুত গতিতে পানি চলে আসছে বাংলাদেশে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী মো. তাওহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, হবিগঞ্জ ও ভারত এলাকায় প্রচুর বৃষ্টির কারণে ও ভারতের ত্রিপুরা রাজ্য থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খোয়াই নদীর পানি দ্রুত গতিতে বেড়েই চলছে। রাতে শহরের মাছুলিয়া পশ্চিম দিকে হাওরে বাঁধ ভাঙ‍ার চেষ্টা করা হলে এলাকার লোকজন দেশীয় অস্ত্র হাতে রাত জেগে বাঁধ পাহাড়া দেয়। এ অবস্থায় এলাকার লোকজন আতঙ্কে রয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৩২ ঘণ্টা, জুন ২০, ২০১৭
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।