ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাপ্তাই হ্রদের পানি ছাড়ার পরিমাণ বেড়েছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৬ ঘণ্টা, জুন ২০, ২০১৭
কাপ্তাই হ্রদের পানি ছাড়ার পরিমাণ বেড়েছে কাপ্তাই হ্রদ

রাঙামাটি: দুই দিনের ব্যবধানে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পিলওয়ে থেকে পানি ছাড়ার পরিমাণ আবারও বাড়িয়ে দিয়েছে বিদুৎ কতৃর্পক্ষ। সোমবার (১৯ জুন) দিবাগত রাত সাড়ে ৮টার দিকে ১৬টি গেইট দিয়ে সাড়ে তিন ফুট করে প্রতি সেকেন্ডে ৪৯ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে। এর আগে শনিবার রাত থেকে ৬ ইঞ্চি করে সেকেন্ডে ২৭ হাজার কিউসেক পানি ছাড়া হয়েছিলো।

কাপ্তাই পানি বিদুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী আব্দুর রহমান জানান, অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলের কারণে লেকে পানির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। রুলকার্ভ অনুযায়ী সোমবার কাপ্তাই লেকে পানির পরিমাণ ছিল ১০৪.৬৩ ফুট মিনস সি লেভেল।

এর আগের দিন ছিল ১০৩ ফুট মিনস সি লেভেলে।

তিনি বলেন, কাপ্তাই লেকে ১০৯ ফুট মিনস সি লেভেল পানি ধারণক্ষমতা থাকলেও ১০০ ফুট মিনস সি লেভেলে পানি ধরে রাখলে রাঙামাটির বিশাল এলাকা প্লাবিত হওয়ায় কর্তৃপক্ষ লেক থেকে পানি ছেড়ে দেয়। বর্তমানে কাপ্তাই বিদুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের ৩টি ইউনিট হতে ১৩০ মেগাওয়াট বিদুৎ উৎপাদন হচ্ছে, যা জাতীয় সঞ্চালন লাইনে সরবরাহ করা হচ্ছে।

ওই প্রকৌশলী আরও জানান, প্রচুর পরিমাণে বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে বর্তমানে কাপ্তাই জল বিদ্যু‍ৎ কেন্দ্রের বাঁধ হুমকির মুখে পড়ার সম্ভাবনা থাকায় ১৬টি গেইট সাড়ে তিন ফুট খুলে দিয়ে প্রতি সেকেন্ডে ৪৯ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে। বৃষ্টি কমে না যাওয়া পর্যন্ত পানি ছাড়া অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, জুন ২০, ২০১৭
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।