Alexa
ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৪, ১৯ আগস্ট ২০১৭

bangla news

রূপগঞ্জে শ্রমিক অসন্তোষ, মহাসড়ক অবরোধ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৯ ৬:৫৩:৩৩ পিএম
সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ। ছবি: বাংলানিউজ

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ): নারায়ণগঞ্জের রূপগঞ্জে বকেয়া বেতন-ভাতার দাবিতে একটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় দেড় ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে। অবরোধের কারণে সড়কের উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশ্বাসের প্রেক্ষিতে পরে তারা অবরোধ তুলে নেয়।

সোমবার (১৯ জুন) দুপুরে উপজেলার তারাব পৌরসভার মৈকুলী এলাকার বি-ব্রাদার্স নামে ওই পোশাক কারখানায় এ শ্রমিক অসন্তোষ দেখা দেয়। 

স্থানীয় সূত্র জানায়, বি-ব্রাদার্স পোশাক কারখানায় প্রায় ৪ শতাধিক শ্রমিক কাজ করেন। তাদের গত নভেম্বর মাসে প্রাপ্য একটি বোনাস এবং মে-জুন মাসের বেতন-ভাতা দিতে দেরি করছে কর্তৃপক্ষ। বারবার দৃষ্টি আকর্ষণ করা হলেও কেবল দিন ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

দুপুরে শ্রমিকরা জড়ো হয়ে মালিকপক্ষের কাছে বোনাস ও বকেয়া বেতন-ভাতা দাবি করে। এসময় মালিকপক্ষ বোনাস ও বকেয়া বেতন-ভাতা পরিশোধ না করে টালবাহানা শুরু করে। এক পর্যায়ে শ্রমিকরা কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করে। 

পরে শ্রমিকরা কারখানার সামনের ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেয়। এসময় সড়ক অবরোধ করে উভয় দিকের যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এসময় সড়কের উভয় পাশে প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট লেগে যায়। এতে ভোগান্তির শিকার হন যাত্রীসাধারণ থেকে শুরু করে পথচারী সবাই। 

খবর পেয়ে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেনের নেতৃত্বে বিপুলসংখ্যক পুলিশ সদস্য ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের সান্ত্বনা দেওয়ার চেষ্টা করেন। শ্রমিকরা এতে আরও ক্ষিপ্ত হয়ে উঠেন। 

পরে ওসি ইসমাইল হোসেন মালিকপক্ষের সঙ্গে কথা বলে বোনাস ও বকেয়া বেতন-ভাতা পরিশোধ করার প্রস্তাব দেন। তার মধ্যস্থতায় বিকেলের মধ্যেই বেতন-ভাতা পরিশোধ করা হবে বলে আশ্বাস দেয় মালিকপক্ষ। পরে শ্রমিকরা শান্ত হয়ে সড়ক থেকে সরে গিয়ে পুনরায় কাজে যোগ দেয়। 

এ বিষয়ে কারখানার অ্যাকাউন্ট ইনচার্জ শফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, শ্রমিকরা না বুঝেই উত্তেজিত হয়ে আন্দোলন শুরু করেছেন। তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের ব্যবস্থা করা হয়েছে।

রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বাংলানিউজকে বলেন, শ্রমিকদের বুঝিয়ে-শুনিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে। 

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, জুন ১৯, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa