ঢাকা, বৃহস্পতিবার, ৩ কার্তিক ১৪২৪, ১৯ অক্টোবর ২০১৭

bangla news

অর্থমন্ত্রীর কথাবার্তায় সরকার বিব্রত!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৯ ২:২৭:৪৪ পিএম
সংসদ ও শেখ সেলিম

সংসদ ও শেখ সেলিম

জাতীয় সংসদ ভবন থেকে: প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্কের প্রস্তাব করায় সংসদে অর্থমন্ত্রী তুমুল সমালোচনা করলেন সরকার দলীয় সদস্য শেখ ফজলুল করিম সেলিম। তিনি বলেন, আপনার (অর্থমন্ত্রী) কিছু কথাবার্তায় সরকারকে বিব্রত অবস্থায় পড়তে হয়। আপনি কথা কম বলেন।

সোমবার (১৯ জুন) দুপুরে জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য এসব কথা বলেন।

শেখ সেলিম বলেন, আওয়ামী লীগ জনকল্যাণের জন্য রাজনীতি করে। জনগণের কষ্ট হয় সেটা আওয়ামী লীগ মেনে নিতে পারে না। তাই অর্থমন্ত্রীকে বলবো আবগারি শুল্ক যেটা দিয়েছেন, সেটা প্রত্যাহার করেন। এটা নিয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এই আবগারি শুল্কের জন্য গোটা জাতি আওয়ামী লীগ সম্পর্কে খারাপ ধারণা নেবে এটা আমরা চাই না।

অর্থমন্ত্রীর উদ্দেশে শেখ সেলিম বলেন, আপনার কিছু কথা-বার্তায় আমাদের সরকারকে অনেক সময় বিব্রত অবস্থায় পড়তে হয়। এই সংসদেই একদিন বলেছিলাম আপনি কথা কম বলেন। আপনার বয়স হয়ে গেছে, কখন কী বলে ফেলেন হুঁশ থাকে না। যেখানে প্রধানমন্ত্রী বলেছেন, বাজেটে কোনো অসঙ্গিত থাকলে তিনি বিবেচনা করবেন। আর আপনি (অর্থমন্ত্রী) সিলেটে গিয়ে বললেন, এক লাখ টাকা যার আছে সে ধনী এবং সম্পদশালী। আপনি হলমার্ক কেলেঙ্কারির সময় কী বলেছিলেন? ভুলে গেছেন? তখন বলেছিলেন ৪ হাজার কোটি টাকা কোনো টাকা না। আর এখন এক লাখ টাকা বেশি টাকা হয়ে গেল!

তিনি আরও বলেন, অর্থমন্ত্রীর দায়িত্ব বাজেট পেশ করা। সংসদে ৩৫০ জন সদস্য ঠিক করবে জনগণের কল্যাণে কোনটা থাকবে, কোনটা থাকবে না। এটা আপনি সিদ্ধান্ত নেবেন না। আপনার একগুয়েমি বন্ধ করেন। কথা কম বলেন। আপনি আইএমএফ’র কথা শুনে সঞ্চয়পত্রের ওপর সুদের হার কমিয়েছেন। এই আইএমএফ কোনো দিনই ভালো চায় না। তারা একবার বলেছিল কৃষিতে ভর্তুকি না দিতে। সেটা করলে কী হতো?
 
ঢালাওভাবে ভ্যাট আরোপ করায় কড়া সমালোচনা করে সেলিম বলেন, আপনি ঢালাওভাবে ভ্যাট ধরেছেন। এই ভ্যাট দিয়ে আপনি কয় টাকা পাবেন? ভ্যাটের আওতা বাড়ান। আর প্রত্যেক ব্যবসায়ীকে মাসের ২৫ তারিখে ইসিআর মেশিন দিয়ে দেন। ভ্যাট দিতে বাধ্য থাকবে। আর ব্যবসার ধরন অনুযায়ী ভ্যাট নির্ধারণ করেন। ঢালাওভাবে ভ্যাট বিশ্বের কোথাও নাই।

আগামী একাদশ সংসদ নির্বাচনের প্রসঙ্গ তুলে খালেদা জিয়ার সমালোচনা করে শেখ সেলিম বলেন, খালেদা জিয়া নতুন ষড়যন্ত্র করছেন। তিনি যা খুশি বলে বেড়াচ্ছেন। তিনি সহায়ক সরকার চান। তত্ত্বাবধায়ক সরকার বে অব বেঙ্গলে গেছে। ওটা আর ফিরে আসবে না। সহায়ক সরকার বলে সংবিধানে কোনো সরকার নেই। আর বাংলাদেশে অনির্বাচিত ব্যক্তিদের দিয়ে আর কোনো দিনও কোনো নির্বাচন হবে না। এটা কোনোভাবেই সম্ভব না। সংবিধান অনুযায়ী  শেখ হাসিনার সরকারই থাকবে। লেভেল প্লেইং ফিল্ড চান? তারা লেবেল প্লেইং ফ্লিড বোঝেন না। বিশ্বের কোথায় আছে লেবেল প্লেইং ফিল্ড?

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জুন ১৯, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa