Alexa
ঢাকা, বুধবার, ১৪ আষাঢ় ১৪২৪, ২৮ জুন ২০১৭

bangla news

মুসা ইব্রাহীমের ওপর হিংস্র আদিবাসীদের হামলার শংকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৮ ৯:০২:০৫ পিএম
মুসা ইব্রাহীম। ফাইল ফটো

মুসা ইব্রাহীম। ফাইল ফটো

ঢাকা: খাবার ও পানি শূন্য হয়ে বেজ ক্যাম্পে আটকা পড়া মুসা ইব্রাহীমের সময় কাটছে স্থানীয় আদিবাসীদের হামলার ঝুঁকি মাথায় নিয়ে। ওই অঞ্চলে বসবাসকারী আদিবাসীরা খুবই হিংস্র প্রকৃতির এবং কিছুদিন আগেও তারা মানুষ শিকার করে খেতো বলে ঢাকার সহযোগীদের স্যাটেলাইট ফোনের মাধ্যমে জানিয়েছেন, মুসা ইব্রাহীম।

মুসা ইব্রাহীম প্রতিষ্ঠিত এভারেস্ট একাডেমীর নির্বাহী পরিচালক মোহাম্মদ রাফাহ উদ্দীন বাংলানিউজকে এ তথ্য জানান।
 
তিনি বলেন, ওখানকার আদিবাসীরা খুবই হিংস্র স্বভাবের। বছর দশেক আগেও তারা মানুষ শিকার করে মাংস খেতো বলে প্রচার আছে। ঝামেলা হলে, তা আদিবাসীরাই করতে পারে। তবে আশার কথা হলো, এখনো তেমন কিছু হয়নি। হওয়ার সম্ভাবনাও কম। কারণ মুসার স্থানীয় গাইড হিসেবে এখন পর্যন্ত তার সঙ্গে একজন আদিবাসী গোত্র প্রধান ওই বেজ ক্যাম্পে উপস্থিত রয়েছেন।
 
রাফাহ বলেন, ১৩ জুন ওশেনিয়া অঞ্চলের সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জ সামিট শেষ করে নীচে নামতে থাকেন তারা। এরই অংশ হিসেবে একটি বেজ ক্যাম্পে আসার পর বৈরী আবহাওয়ায় আটকে পড়েন। সাধারণত বেজ ক্যাম্পে খাবারের কোন ব্যবস্থা থাকে না। এ কারণে সঙ্গে থাকা খাবার ও পানীয় শেষ হয়ে যাওয়ায় সংকটে পড়েছেন মুসাসহ তার ভারতীয় দুই সহযাত্রী। তাদের দলে মোট ১২ জন সদস্য ছিলেন। এদের কেউ কেউ আবহাওয়া খারাপ হওয়ার আগেই নেমে গিয়েছিলেন। তাই এখন ঠিক কতোজন সেখানে আটকে আছেন, তা বলা যাচ্ছে না।
 
রাফাহ বলেন, আটককৃত পর্বতারোহীদের উদ্ধারে কাজ করছে ইন্দোনেশিয়া সরকার। সেই সঙ্গে ভারত ও বাংলাদেশ মিশন বিষয়টি সমন্বয় করছে। রোববার দুই দফায় হেলিকপ্টার পাঠানোর উদ্যোগ নেওয়া হলেও প্রতিকূল আবহাওয়ায় তা ঘটনাস্থলের কাছাকাছিও যেতে পারেনি। এরপর রোববারের উদ্ধার অভিযান স্থগিত করা হয়।
 
সোমবার হেলিকপ্টার যেতে পারলে তাদের জন্য খাবার ও পানি নিয়ে যাওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক উদ্ধার অভিযানের সমন্বয়কারীদের একজন।
 
রাফাহ বলেন, সোমবার মুসা ইব্রাহীমদের দলকে উদ্ধার করা গেলেও ইন্দোনেশিয়ার বালিতে পৌছুতে তাদের আরো দুদিন লাগবে। এরপরই ঢাকায় ফেরার কথা রয়েছে মুসা ইব্রাহীমের।
 
বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
আরএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa