Alexa
ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৪, ১৮ আগস্ট ২০১৭

bangla news

ভালো আছেন মুসা, উদ্ধারের দ্বিতীয় চেষ্টাও ব্যর্থ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৬-১৮ ৩:৩৮:৪৪ পিএম
মুসা ইব্রাহীম (পুরনো ছবি)

মুসা ইব্রাহীম (পুরনো ছবি)

বৈরী আবহাওয়ার কারণে ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত মাউন্ট কার্সটেঞ্জের চূড়া জয় করতে গিয়ে বেজ ক্যাম্পে আটকে পড়া অভিযাত্রী মুসা ইব্রাহীম ও তার দুই ভারতীয় সহ-অভিযাত্রীকে উদ্ধারের দ্বিতীয় চেষ্টাও স্থগিত কর‍া হয়েছে। তাদের উদ্ধারে বেজ ক্যাম্পে হেলিকপ্টার পাঠানোর চেষ্টা চলছে দু’দিন ধরে।

রোববার (১৮ জুন) বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে সেখানে হেলিকপ্টার পাঠানোর চেষ্টা চালিয়ে বৈরী আবহাওয়ার কারণে সিদ্ধান্ত বদলাতে বাধ্য হয় ভারতীয় ট্যুর অপারেটর কক্স অ্যান্ড কিংস। এর আগে শনিবারও (১৭ জুন) মুসা ও তার দুই সহযাত্রীকে উদ্ধারে বেজ ক্যাম্পটিতে হেলিকপ্টার পাঠানোর চেষ্টা চালানো হয়েছিল।

মুসা ইব্রাহিমকে উদ্ধারে হেলিকপ্টার প্রস্তুত

মুসার প্রতিষ্ঠিত এভারেস্ট একাডেমির প্রধান নির্বাহী (সিইও) মোহাম্মদ রাফাহ উদ্দিন সংবাদমাধ্যমকে এ তথ্য জানান, আমরা তাদের উদ্ধারের বিষয়ে ইন্দোনেশিয়ায় বাংলাদেশ হাইকমিশনারের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন, তারা সেখানে উদ্ধার অভিযান চালানোর চেষ্টা চালাচ্ছেন।

এদিকে, দুপুরে মুসার পাঠানো এক মেসেজের বরাত দিয়ে তার স্ত্রী উম্মে শারাবান তহুরা জানিয়েছেন, তিন অভিযাত্রী রোববার ক্যাম্পে অন্য অভিযাত্রীদের উদ্বৃত্ত কিছু খাবার পেয়েছেন। তারা ভালো আছেন।

শনিবার তহুরা জানিয়েছিলেন, বৈরী আবহাওয়ার কারণে বেজ ক্যাম্পে আটকে পড়া তিন অভিযাত্রীই খাদ্য সংকটে পড়েছেন।

তাদের আটকে পড়ার খবরটি ছড়িয়ে পড়লে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্ট দিয়ে বলেন, ‘মুসা ইব্রাহীমের সাথে আমার যোগাযোগ হয়েছে তার দলের একজন ভারতীয় আরোহীর স্যাটেলাইটের মাধ্যমে!  চারদিন হলো আটকা রয়েছেন, সেখানে খাবারও শেষ। আমাদের দূতাবাস একটু আগে জানিয়েছে তিমিকাতে হেলিকপ্টার প্রস্তুত আছে, আবহাওয়া ভালো হলেই আশাকরি আজ সকালেই তারা তাদের উদ্ধারে যাবে। আসিয়ান দপ্তর, আমাদের এবং ভারতীয় দূতাবাস বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে তদারকি করছে। দোয়া করবেন তাদের জন্য।'

৪ হাজার ৮৮৪ মিটার উঁচ্চতার মাউন্ট কার্সটেঞ্জের চূড়া জয় করতে গত ৩০ মে ঢাকা ছাড়েন মুসা ইব্রাহীম। অভিযানে তার সহ-অভিযাত্রী হিসেবে রয়েছেন ভারতের সত্যরূপ সিদ্ধান্ত এবং নন্দিতা। 

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..
Alexa