ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুস্বাদু গ্রিল চিকেনে মুখরোচক ইফতার

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, জুন ১০, ২০১৭
সুস্বাদু গ্রিল চিকেনে মুখরোচক ইফতার সুস্বাদু গ্রিল চিকেনে মুখরোচক ইফতার- ছবি: বাংলানিউজ

রাজশাহী: গ্রিল চিকেন ভালোবাসেন না এমন মানুষ এখন খুঁজে পাওয়ায় দায়। তাই অন্য সময়তো বটেই ইফতারেও জুড়ি নেই সুস্বাদু গ্রিল চিকেনের।

ছোট-বড় সবার মুখরোচক খাবার এটি। ইফতারের সময় ঘনিয়ে আসলেই রাজশাহী শহরের বড় বড় রেঁস্তোরার বাইরে ভেসে বেড়াচ্ছে মুরগির কাবাবের সুবাস।

কাচের ভেতরে গ্রিল চিকেনগুলো রসনাতৃপ্তির জন্য আগুনের ওপর সমানতালে ঘুরে চলেছে।

কাবাব হতে থাকা মুরগিগুলো দেখলে লোভ সামলানোই দায়। আদিকাল থেকেই বাঙালির খাবার প্রীতি একটু বেশিই। বলা চলে খাবারের ব্যাপারে অনেকটা সৌখিনও।

নিত্য নতুন স্বাদ আর পদের অনেক খাবারকেও ভিন্ন মাত্রা দিয়ে নিজেদের সংস্কৃতির সঙ্গে মিলিয়ে নেওয়া হয়েছে। সেসব খাবারের নাম তাই বলেও শেষ করা যাবে না। এজন্য রমজান মাস এলেই ইফতারে এসব খাবারের কদর বহুগুণ বেড়ে যায়।

এমন খাবারের তালিকায় এখনও শীর্ষে রয়েছে ‘গ্রিল চিকেন’। সাধারণত রেঁস্তোরায় গিয়েই পছন্দের তালিকা থেকে ওর্ডার করা প্রথম সুস্বাদু মুখরোচক খাবার এটি। এক সময় মধ্যপ্রাচ্যে বেশি প্রচলিত ছিল। কয়েক বছর থেকে দেশীয় খাবার সংস্কৃতিতে আলাদা জায়গা করে নিয়েছে মুরগি দিয়ে তৈরি করা বিশেষ এই খাবারটি।
সুস্বাদু গ্রিল চিকেনে মুখরোচক ইফতার- ছবি: বাংলানিউজ
প্রসেস করা আস্ত মুরগি একটি বিশেষ মেশিনের মাধ্যমে অধিক সময় ধরে ঘুরিয়ে ঘুরিয়ে ঝলসানো হয়। গ্রিল চিকেন তৈরি করার পুরো প্রক্রিয়াটিই চলে ক্রেতাদের চোখের সামনেই। মূলত খাবারটির প্রতি ক্রেতাদের আকর্ষণ ও খাওয়ার জন্য চাহিদা তৈরি করায়ই এর লক্ষ্য। এছাড়া এ প্রক্রিয়াটিতে খাবারটি নিয়ে ক্রেতাদের মনেও সন্দেহ বা আশঙ্কা কম থাকে। তাই ইফতারে অন্য আইটেমের চেয়ে গ্রিল চিকেন বেশি চলে। রমজানে ফুল, হাফ বা কোয়াটার গ্রিল পরিমাপে এই গ্রিল চিকেন বিক্রি হয়। গরুর মাংসের প্রতি স্বাস্থ্য সচেতন মানুষের ঝোঁক কমায় বেড়েছে মুরগির মাংসের এই খাবারের কদর।

রাজশাহীর অভিজাত রেঁস্তোরা চিলিস, মিটলফ, রহমান’স বারবিকিউ, বিশাল, মেমরী, রহমানিয়া, রহমানিয়া-প্লাস ও বিন্দুসহ প্রথম শ্রেণীর সব রেঁস্তোরাগুলোই তাই বিশেষভাবে উপস্থাপন করছে মুরগি দিয়ে তৈরি করা এই খাবারটি। প্রতিদিন বিকেলের টেবিলে ইফতার পণ্যের পসরায় বাড়তি আকর্ষণ তৈরি করছে গ্রিল চিকেন।

রহমানিয়া রেঁস্তোরার স্বত্বাধিকারী রিয়াজ আহমেদ খান বাংলানিউজকে বলেন, এই খাবারটি বড় থেকে ছোট প্রায় সব বয়সীদেরই পছন্দের। ফুল গ্রিল চিকেনের দাম রাখা হচ্ছে ৩শ’ টাকা। হাফ ১শ’ ৫০ টাকা। আর কোয়াটার চিকেন বিক্রি হচ্ছে ৮০ টাকায়।

মহানগরীর সাহেব বাজারে ইফতার কিনতে আসা জাহিদুল ইসলাম রুসেল নামের এক ক্রেতা বাংলানিউজকে বলেন, মধ্য রমজান চলছে। এরই মধ্যে অনেকগুলো রোজা চলে গেছে। শেষ সময়ে পরিবারের সদস্যদের ইফতারের স্বাদের ভিন্নতা দিতে এই গ্রিল চিকেন কিনে নিয়ে যাচ্ছেন। বাড়ির প্রতিটি সদস্যরই পছন্দের খাবার এটি জানান রুসেল।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুন ১০, ২০১৭
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।