ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় ‘মোরা’র গতিপথ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, মে ২৯, ২০১৭
ঘূর্ণিঝড় ‘মোরা’র গতিপথ ঘূর্ণিঝড় মোরা’র সম্ভাব্য গতিপথ

ঢাকা: প্রবল ঘূর্ণিঝড় ‘মোরা’ মঙ্গলবার (৩০ মে) সকাল নাগাদ চট্টগ্রাম-কক্সবাজারের উপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। ভারী বৃষ্টি এবং প্রচণ্ড ঝড়ো হাওয়া নিয়ে উপকূল অতিক্রম করবে ‘মোরা’। এ সময় উপকূলে জলোচ্ছ্বাসও হতে পারে। 
 
 

বাংলাদেশের আবহাওয়া অধিদফতর, ভারতের আবহাওয়া বিভাগ এবং আন্তর্জাতিক আবহাওয়া সংস্থার তথ্যে এমনটাই জানা গেছে।  
 
বাংলাদেশের আবহাওয়া অধিদফতরের সবশেষ বুলেটিনে (ক্রমিক নং-১২) বলা হয়েছে, ঘূর্ণিঝড়টি সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৮৫ কি. মি. দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩০৫ কি. মি. দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কি. মি. দক্ষিণ-দক্ষিণপূর্ব এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কি. মি. দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অবস্থান করছিল।

 
 
এটি আরো ঘণীভূত ও উত্তর দিকে অগ্রসর হয়ে মঙ্গলবার (৩০ মে) সকাল নাগাদ চট্টগ্রাম-কক্সবাজার উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে বাংলাদেশের আবহাওয়াবিদরা।
 
আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় ‘মোরা’র অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

সকাল ৬টা নাগাদ ঘূর্ণিঝড়টি চট্টগ্রামের সন্দীপ ও হাতিয়া এবং কক্সবাজারের কুতুবদিয়া উপকূল দিয়ে আঘাত হানতে পারে।  
 
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬২ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কি. মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১৭ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।  

ভারতীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে, চট্টগ্রামের কাছ দিয়ে মঙ্গলবার পূর্বাহ্নে উপকূল অতিক্রম করবে ঘূর্ণিঝড় ‘মোরা’। এ সময় আসাম, ত্রিপুরা ও মিজোরামে ভারী বৃষ্টিপাত হবে।  
 
আবহাওয়ার উপর বিশেষায়িত ওয়েবসাইট আকুওয়েদার জানিয়েছে, বাংলাদেশ ছাড়াও ভারত ও মায়ানমারের দক্ষিণে মোরা’র প্রভাব বিরাজ করবে। সোমবার রাত বা মঙ্গলবার সকাল নাগাদ মোরা আঘাত হানতে পারে বলে জানিয়েছে ওয়েবসাইটটি।  

ঘূর্ণিঝড় কেন্দ্রে বাতাসের গতির সঙ্গে বৃষ্টিপাতও বাড়ছে। বাংলাদেশের পূর্ব এবং মায়ানমারের দক্ষিণে ১৫০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।  
 
বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, মে ২৯, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।