ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিয়েতে আগ্রহ কমেছে পুরুষের, স্থির নারীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, মে ২৯, ২০১৭
বিয়েতে আগ্রহ কমেছে পুরুষের, স্থির নারীর বিয়েতে আগ্রহ কমেছে পুরুষের, স্থির নারীর

ঢাকা: জরিপ বলছে গত পাঁচ বছরে বিয়েতে পুরুষের আগ্রহ কমেছে। তবে স্থির রয়েছে নারীর ক্ষেত্রে। আর পুরুষের বিয়ের গড় বয়স বেড়েছে ১ দশমিক ৬ বছর।

২০১২ সালে পুরুষেরা যেখানে ২৪ দশমিক ৭ বছরে বিয়ে করতো এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ৩ বছরে। এ হিস‍াবে পুরুষের বিয়ের বয়স গড়ে প্রতিবছর ০ দশমিক ৩ বছর করে বাড়লেও অল্প বয়সেই বিয়ে হচ্ছে নারীদের।

পরিসংখ্যান বলছে, নারীদের বিয়ের গড় বয়স গত পাঁচ বছর ধরেই ১৯ বছরের কাছাকাছি রয়েছে।
 
রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিক ২০১৬ : মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্টাডিজ অব বাংলাদেশ প্রজেক্ট (এসভিআরএস রিপোর্ট ২০১৬)’ প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সোমবার (২৯ মে) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে রিপোর্ট প্রকাশ করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ১৯৮০ সাল থেকে দ্বৈত পদ্ধতিতে জন্ম, মৃত্যু, বিয়ে ও স্থানান্তর সংক্রান্ত তথ্য সংগ্রহ করে আসছে। প্রতিবেদন প্রকাশের সময় উপস্থিত ছিলেন বিবিএস সচিব কে এম মোজাম্মেল হক, আইএমইডি’র ভারপ্রাপ্ত সচিব মফিজুল ইসলাম, বিবিএস মহাপরিচালক আমির হোসেন প্রম‍ুখ।

এসভিআরএস ২০১৬-তে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০১২ সালে নারীর গড় বিয়ের বয়স ছিলো ১৯ দশমিক ৩ বছর যা, ২০১৬ সালে হয়েছে ১৮ দশমিক ৮ বছর। এক বা একাধিকবার বিয়ের বয়সের উপর জরিপ করে এ চিত্র উঠে এসেছে।
 
গত চার বছরে পুরুষের প্রথম বিয়ের গড় বয়স প্রায় এক বছর বেড়েছে। কিন্তু নারীদের ক্ষেত্রে স্থির। পুরুষদের প্রথম বিয়ের গড় বয়স ২০১৩ সালে ছিলো ২৪ দশমিক ৩ বছর এবং ২০১৬ সালে হয়েছে ২৫ দশমিক ২ বছর। বিয়ের গড় বয়স পরিমাপের সবগুলো সূচক থেকে দেখা যায়, গত পাঁচ বছরে পুরুষের বিয়ের গড় বয়স বেড়েছে যা, নারীদের ক্ষেত্রে স্থির।
 
বাংলাদেশের নারী এখনও উচ্চমাত্রায় পুরুষ নিয়ন্ত্রিত। এসভিআরএস-২০১৬-তে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশে শতকরা ৮৭ দশমিক ২ শতাংশ পরিবারের প্রধান পুরুষ।

বাংলাদেশ সময়: ২১০৬, ২৯ মে, ২০১৭
এমআইএস/জুয়েল/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad