ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ থেকে হাজার ধরনের ওষুধ কিনতে চায় ইরাক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, মে ২৯, ২০১৭
বাংলাদেশ থেকে হাজার ধরনের ওষুধ কিনতে চায় ইরাক

ঢাকা: যুদ্ধবিধ্বস্ত ইরাক কোনো ধরনের ওষুধ উৎপাদন করে না। কিন্তু চাহিদা প্রচুর। আর এ বিশাল চাহিদা পূরণে প্রায় চারগুণ দামে পশ্চিমা দেশ থেকে ওষুধ কিনতে হচ্ছে ইরাককে।

বাংলাদেশ থেকে সস্তায় ও হালাল প্রক্রিয়ায় তৈরি হাজার ধরনের ওষুধ কেনার আগ্রহের কথা জানিয়েছে দেশটি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বাংলানিউজকে এ তথ্য জানিয়ে বলেন, ইরাকে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু মাকসুদ এম ফরহাদ সোমবার (২৯ মে) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন।

তিনি বিভিন্ন পর্যায়ে এ নিয়ে আলোচনা করেন।

গত মাসে রাষ্ট্রদূত ফরহাদ সাক্ষাৎ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে।

ওই কর্মকর্তা জানান, ইরাকের স্বাস্থ্যমন্ত্রীকে রাষ্ট্রদূত ফরহাদ বোঝাতে সক্ষম হয়েছেন যে, বাংলাদেশ সস্তায় আন্তর্জাতিকমানের ওষুধ উৎপাদন ও বিশ্বের শতাধিক দেশে ওষুধ রফতানি করে। এ দেশের ওষুধ সম্পূর্ণ হালাল পদ্ধতিতে তৈরি।

এসব জেনে ইরাকের স্বাস্থ্যমন্ত্রী তাদের একজন প্রতিমন্ত্রীর নেতৃত্বে ৪ সদস্যের প্রতিনিধিদলকে ওষুধ আমদানির বিভিন্ন বিষয় খতিয়ে দেখতে বাংলাদেশে আসার নির্দেশ দিয়েছেন।

রাষ্ট্রদূত ফরহাদ এ বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়কেও অবহিত করেছেন। তারা গ্রিন সিগন্যাল দিলেই প্রতিনিধি দলটি বাংলাদেশে আসবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আরও জানান, বাংলাদেশ থেকে এক হাজার ধরনের ওষুধ নিতে ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় ইতোমধ্যেই তালিকাও তৈরি করে ফেলেছে। অন্যদিকে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে তার দেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন।

বাগদাদে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা সেফজোনে ভালো থাকলেও ইরাকে প্রবাসী শ্রমিক পাঠানোর বিষয়টিতে রাষ্ট্রদূত এখন রেড সিগন্যাল দেখিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মে ২৯, ২০১৭
কেজেড/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।