ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাগেরহাটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, মে ২৯, ২০১৭
বাগেরহাটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল

বাগেরহাট: ঘূর্ণিঝড় ‘মোরা’ মোকাবেলায় বাগেরহাটে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। বাতিল করা হয়েছে জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি।

জেলার ৯টি উপজেলায় ২৭০টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে। খোলা হয়েছে ১০টি কন্ট্রোল রুম।

স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৮৩টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় ‘মোরা’র প্রভাবে বাগেরহাটে দমকা হাওয়া ও গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। মংলা সমুদ্র বন্দরকে ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বাংলানিউজকে বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে ১০টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্যোগে দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতিমূলক জরুরি সভা করা হয়েছে।

উপকূলীয় এলাকার উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জরুরি সভা করে দুর্যোগ মোকাবেলায় সব প্রস্তুতি সম্পন্ন করতে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৭৫টি ইউনিয়নসহ ৮৩টি মেডিকেল টিমকে প্রস্তুত রাখা হয়েছে। জেলার ২৭০টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে। সরবরাহের জন্য শুকনো খাবার প্রস্তুত রাখা হয়েছে। সরকারি বিভিন্ন সংস্থার পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে মাঠ পর্যায়ে কাজ করতে নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়াও দুর্যোগপূর্ণ এলাকার মানুষকে সতর্ক করতে ও নিরাপদ আশ্রয়ে সরে যেতে মাইকিং করা হচ্ছে। এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা, ট্রলার এবং সমুদ্রগামী জাহাজকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে বলে জানান জেলা প্রশাসক।

বন্দরে অবস্থানরত জাহাজে পণ্য ওঠানামার কাজও বন্ধ রয়েছে।

বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় বঙ্গোপসাগর থেকে আশ্রয় নেয়া ৫ শতাধিক ফিশিং ট্রলারকে দুবলা, হিরনপয়েন্ট, কটকা, কচিখালীসহ বিভিন্ন এলাকার ছোট ছোট নদী ও খালে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে। বর্তমানে সুন্দরবনে পর্যটন মৌসুম না হওয়ায় কেবলমাত্র সুন্দরবন বিভাগের কর্মকর্তা, কর্মচারী, জেলে ও মৌয়ালদের নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশ দেয়া হয়েছে। সুন্দরবন বিভাগের সব নৌযানগুলো নিরাপদে নোঙর করে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, মে ২৯, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।