ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গ্রাহকের স্বর্ণ ফেরত দিচ্ছে শুল্ক গোয়েন্দা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, মে ২৯, ২০১৭
গ্রাহকের স্বর্ণ ফেরত দিচ্ছে শুল্ক গোয়েন্দা গ্রাহকের স্বর্ণ ফেরত দিচ্ছে শুল্ক গোয়েন্দা

ঢাকা: আপন জুয়েলার্স থেকে উদ্বার করা গ্রাহকদের স্বর্ণ ফেরত দিচ্ছে শুল্ক গোয়েন্দা। এর আগে গত ১৪-১৫ মে জুয়েলার্সের রাজধানীর ৫টি শাখা থেকে স্বর্ণগুলো জব্দ করা হয়।

সোমবার (২৯ মে) সকাল সাড়ে ১০টা থেকে আপন জুয়েলার্সের মৌচাক শাখা, সুবাস্তু ইমাম স্কয়ার শাখা, সীমান্ত স্কয়ার শাখা, উত্তরা শাখা ও গুলশান ডিসিসি মার্কেট শাখা থেকে গ্রাহকের জব্দ করা স্বর্ণগুলো ফেরত দেওয়া হচ্ছে।  

বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, সকাল সাড়ে ১০টার দিকে শুল্ক গোয়েন্দার ৫টি ইউনিট আপন জুয়েলার্সের সব শাখায় পৌঁছে। শুল্ক গোয়েন্দা সদস্যদের সঙ্গে আনসার ও পুলিশের সদস্যরাও আছেন। সকাল সাড়ে ১০টার পর থেকে সব শাখায় ১৮২ জন গ্রাহকের জব্দ করা সাড়ে ৩ কেজি  মেরামত করা স্বর্ণ ফেরত দেওয়া হচ্ছে। বিকেল সাড়ে ৩টা পর্যন্ত আপন জুয়েলার্সের যেকোনো শাখা থেকে গ্রাহকরা তাদের জব্দ করা স্বর্ণগুলো ফেরত পাবেন।  

এদিকে উত্তরা শাখায় সকাল সাড়ে ১০টার পর থেকে সাড়ে ১২টা পর্যন্ত ১০ জন গ্রাহকের স্বর্ণ ফেরত দেওয়া হয়েছে। তবে ১ জন গ্রাহক তার স্বর্ণ ফেরত পাননি।  

এ বিষয়ে উত্তরা শাখার পরিচালনার দায়িত্বে থাকা শুল্ক গোয়েন্দার সহকারী পরিচালক জোবায়দা খানম বাংলানিউজকে বলেন, সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ১ জন গ্রাহক তার স্বর্ণগুলো ফেরত পান নি। কারণ গ্রাহক তার রশিদ নিয়ে আসেননি। এছাড়া ১০ জনকে উত্তরা শাখা থেকে গ্রাহকের স্বর্ণ ফেরত দিয়েছেন।

শুলশান শাখায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৪ জন গ্রাহকের স্বর্ণ ফেরত দেওয়া হয়েছে। তবে বুকিং দেওয়া স্বর্ণগুলো ফেরত দেওয়া হয়নি। এজন্য গ্রাহককে পরবর্তীতে কবে স্বর্ণগুলো ফেরত দেওয়া হবে সেটা ফোনে জানিয়ে দেওয়া হবে।

গুলশান শাখায় গ্রাহকের স্বর্ণ ফেরত দেওয়ার বিষয়ে শুল্ক গোয়েন্দার সহকারী পরিচালক আরজিনা খাতুন বাংলানিউজকে বলেন, গুলশান ডিসিসি শাখাতে বেশিরভাগই বুকিং দেওয়া স্বর্ণের গ্রাহক। কিন্তু আজ মেরামতের স্বর্ণগুলো শুল্ক গোয়েন্দার পক্ষ থেকে ফেরত দেওয়া হচ্ছে।

এছাড়া সুবাস্তু ইমাম স্কয়ার শাখায় ১৩ জন গ্রাহকের স্বর্ণ ফেরত দেওয়া হয়েছে। এখনো গ্রাহকরা তাদের জব্দ করা স্বর্ণ ফেরত নিতে আসবেন বলে জানা গেছে। অপরদিকে, সীমান্ত স্কয়ার শাখা ও মৌচাক শাখায় ২০ জন গ্রাহকের স্বর্ণ ফেরত দেওয়া হয়েছে বলে জানা গেছে।  

‍গত ১৪-১৫ মে আপন জুয়েলার্সের ৫টি শাখা থেকে প্রায় সাড়ে ১৩ মণ স্বর্ণ ও ৪২৭ গ্রাম ডায়মন্ড ব্যাখ্যাহীনভাবে মজুদ রাখার দায়ে সাময়িকভাবে জব্দ করা হয়। স্বর্ণগুলো সাময়িকভাবে আটক করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষের জিম্মায় রাখা হয়।  

২৫ মে (বৃহস্পতিবার) ৫টি শাখায় শুল্ক গোয়েন্দা, স্বর্ণ সমিতির নেতা আপন জুয়েলার্সের মালিকপক্ষের উপস্থিতিতে শাখাগুলো থেকে গ্রাহকের কাগজপত্র নেওয়া হয়। তখন রিপিয়ারকৃত স্বর্ণগুলো সোমবার (২৯ মে) সকাল ১০টায় আপন জুয়েলার্সের শাখাগুলোতে স্বর্ণগুলো ফেরত দেওয়া হবে বলে জানানো হয়।  

শুধু তাই নয়, প্রথমবার জিজ্ঞাসাবাদ শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের আপন জুয়েলার্সের মালিক দিলদার বলেন, আমরা কোনো অবৈধ স্বর্ণের ব্যবসা করি না। দীর্ঘ ৪০ বছর ধরে সততা ও সুনামের সঙ্গে ব্যবসা করে যাচ্ছি। আমাদের দোকানে অবৈধ কোনো স্বর্ণ বা ডায়মন্ড নেই। এছাড়া আমাদের সব কিছুরই বৈধ কাগজপত্র আছে, সেগুলো জমা দেওয়া এখন সময়ের ব্যাপার। অন্যরা যেভাবে ব্যবসা করছে, আমরাও একইভাবে ব্যবসা করছি।  

সুতরাং আপন জুয়েলার্স বন্ধ করতে হলে দেশের সব জুয়েলার্স বন্ধ করতে হবে বলেও দাবি জানান দিলদার।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, মে ২৯,২০১৭
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।