ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০০ ঘণ্টা, মে ২৯, ২০১৭
খুলনায় জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত খুলনায় জাতিসংঘ শান্তিরক্ষী দিবস পালিত

খুলনা: খুলনায় আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০১৭ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (২৯ মে) সকাল ৮টায় মহানগরীর শিববাড়ী মোড়ে নৌবাহিনীর ব্যবস্থাপনায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে এয়ার ভাইস মার্শাল শেখ আব্দুল হান্নান, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি, এয়ার অফিসার কমান্ডিং, বিমান ঘাঁটি বীর শ্রেষ্ঠ মতিউর রহমান প্রধান অতিথি হিসেবে বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন। পরে নিহত শান্তিরক্ষীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এ সময় খুলনা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার কমডোর শামসুল আলম, এনইউপি, এনডিইউ, পিএসসি স্বাগত বক্তৃতা করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার (সদর) মো. ফজলুর রহমান ও ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের খুলনা সাব-অফিসের প্রধান মাহফুজ আলম।

অনুষ্ঠানে বাংলাদেশ সশস্ত্র বাহিনী, পুলিশ, বাংলাদেশে জাতিসংঘের সংস্থাসমূহ, স্থানীয় প্রশাসনের কর্মকর্তা, সশস্ত্র বাহিনীর বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও বিএনসিসি শিক্ষার্থীসহ মোট ৩৩৫জন অংশ নেন।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংগ্রহণকারী বিশ্বের সকল দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে স্মরণীয় করে রাখতে প্রতিবছর ২৯মে  দিবসটি পালন করা হয়।

জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে সৈন্য প্রেরণের ক্ষেত্রে বাংলাদেশ বর্তমানে অন্যতম শীর্ষ স্থানীয় দেশ। বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশের ১,৪৯,৫৮৫ জন শান্তিরক্ষী সদস্য বিশ্বের ৪০টি দেশে এ পর্যন্ত ৫৪টি মিশন সফলতার সাথে সম্পন্ন করেছে। বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলের শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ইতোমধ্যে জাতিসংঘের পরীক্ষিত বন্ধু হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

ফলে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ সর্বোচ্চ সংখ্যক শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে মর্যাদা লাভ করেছে। বর্তমানে বাংলাদেশের সশস্ত্র বাহিনী এবং বাংলাদেশ পুলিশের ৬,৯২৭ জন শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিশ্বশান্তি প্রতিষ্ঠায় এই মহান দায়িত্ব পালন করতে গিয়ে এ পর্যন্ত বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশের ১৩২ জন সদস্য জীবন উৎসর্গ করেছেন। পরিবর্তিত বিশ্বের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় শান্তিরক্ষী সদস্যরা বিচক্ষণতা, পেশাদারিত্বের সাথে এবং বুদ্ধিদীপ্ত উপায়ে সংশ্লিষ্ট দেশের স্থানীয় প্রশাসনকে সহায়তা করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, মে ২৮, ২০১৭
এমআরএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।