ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে দুদকের মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, মে ২৮, ২০১৭
লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে দুদকের মামলা

ঢাকা: দুর্নীতি দমন কমিশনে (দুদক) দাখিলকৃত সম্পদ বিবরণীতে সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে জোর করে ভোগ দখল করার অপরাধে মোহাম্মদ লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

রোববার (২৮) দুপুরে রাজধানীর রমনা মডেল থানায় দুদকের উপপরিচালক শেখ আবদুস ছালাম বাদী হয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করেছেন বলে দুদকের নির্ভরশীল একটি সূত্র জানিয়েছে।

দুদক সূত্রে জানা যায়, আইএফআইসি ব্যাংক লি. এর সাবেক পরিচালক  মোহাম্মদ লুৎফর রহমান বাদলের পক্ষে তার স্ত্রী সোমা আলম রহমান ক্ষমতাপ্রাপ্ত হয়ে গত বছরের ৭ আগস্ট কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে দুই লাখ তেত্রিশ হাজার তিনশত তেত্রিশ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

এছাড়া ৫৯ কোটি ৭০ লাখ ৩৪ হাজার ২৯০ টাকা ১০ পয়সা জ্ঞাত আয় বর্হিভূত সম্পদ অর্জন করে জোর ভোগ দখল করছেন। যা দুদক আইনের ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচিত।

বাদল, তার স্ত্রী ও সন্তানদের নামে শতশত কোটি টাকার অবৈধ সম্পদ আছে বলে গত বছরের ৮মে রাজধানীর মনিপুরী পাড়ার জনৈক এক ব্যক্তি কমিশনে একটি অভিযোগ দায়ের করেন।

দুদকের অনুসন্ধনে আরও বেরিয়ে এসেছে মোহাম্মদ লুৎফর রহমান বাদল তার সম্পদ বিবরণীতে সম্পদের তথ্য গোপন করেছেন। এছাড়া অবৈধভাবে ৫৯ কোটি ৭০ লাখ ৩৪ হাজার ২৯০. ১০ টাকা আয় করে ভোগ দখল করে খাচ্ছেন।

অনুসন্ধানে দেখা যায়, বনানীর পুরাতন ডিওএইচএসে তার একটি ফ্লাট। বারিধারা মডেল টাউন ৭ কাঠা ১০ ছটাক জমির উপর অবস্থিত একটি তিন তলা বাড়ি, যার দলিল মূল্য ৩.৫০ কোটি টাকা। বনানীর ডিওএইচএসে ৪৫০৫ বর্গফুট বিশিষ্ট আরও একটি ফ্ল্যাট, যার দলিল মূল্য ১ কোটি টাকা। ধানমন্ডির ৪ নং রোডে ৯,৭৮০ বর্গফুট বিশিষ্ট ২টি কার পার্কিংসহ ফ্ল্যাট। এই ফ্ল্যাটটি তার নিউ ইংল্যান্ড ইকুইটি লি. নামের প্রতিষ্ঠানের নামে ২ কোটি ৪০ লাখ টাকায় ক্রয় করা হয়েছে।

এছাড়া মুন্সিগঞ্জে নুরানী হিমাগার লি. নামে একটি কোল্ড স্টোরেজ ক্রয় করেছেন বাদল। যার ক্রয়মূল্য ১৪ কোটি ১৬ লাখ ৯৭হাজার ৫শ টাকা। শুধু তাই নয়, বর্তমানে ব্যাংক ও অন্যান্য প্রতিষ্ঠানে লুৎফর রহমান বাদলের রয়েছে ১ কোটি ৪২ লাখ ৪৫ হাজার ৬০১ টাকা।

এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বাংলানিউজকে বলেন, লুৎফর রহমান বাদলের বিরুদ্ধে কমিশনে দাখিলকৃত সম্পদ বিবরণীতে তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ প্রমাণিত হয়েছে। যার জন্য কমিশনে তদন্ত কর্মকর্তা শেখ আবদুস ছালাম মামলা দায়ের করার জন্য সুপারশি করেন। যার সুপারিশের পরিপ্রেক্ষিতে কমিশন তার বিরুদ্ধে মামলা করার অনুমতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, মে ২৮, ২০১৭
এসজে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।