ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁদপুরের ৪০ গ্রামে শনিবার রোজা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মে ২৬, ২০১৭
চাঁদপুরের ৪০ গ্রামে শনিবার রোজা শুরু

চাঁদপুর: চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলাসহ পার্শ্ববর্তী উপজেলার প্রায় ৪০ গ্রামে শনিবার (২৭ মে) থেকে রোজা শুরু হবে।

শুক্রবার (২৬ মে) দিবাগত রাতে তারাবির নামাজ ও সেহরি খাওয়ার মধ্য দিয়ে সৌদি আরবসহ আরব দেশের সঙ্গে মিল রেখে এসব গ্রামের বাসিন্দারা রমজানের আনুষ্ঠানিকতা শুরু করবেন।

হাজীগঞ্জ উপজেলার সাদ্রা সিনিয়র মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা মো. আবু বকর আগাম রোজার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

আগাম রোজা ও দুই ঈদ পালনের প্রবর্তক মাওলানা ইসহাক (রহ.)। তার মৃত্যুর পর অনুসারীদের নেতৃত্ব দিচ্ছেন তার ছেলে ও বর্তমান সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা আবু জুফার আব্দুল হাই।

তিনি বাংলানিউজকে বলেন, ১৯৩২ সাল থেকে সাদ্রা দরবার শরীফের পীর সাহেব সৌদি আরবের সঙ্গে মিল রেখে আগাম রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা উদযাপন এর নিয়ম চালু করেন।

আগাম রোজা শুরু হবে যে সব গ্রামে: হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকি, প্রতাপুর, বাসারা। ফরিদগঞ্জ উপজেলার: লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর, মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়া ও শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামের অংশবিশেষ।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মে ২৬, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।