ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যাংক গ্রাহকের নিরাপত্তায় পুলিশের ‘মানি স্কট’!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, মে ২৬, ২০১৭
ব্যাংক গ্রাহকের নিরাপত্তায় পুলিশের ‘মানি স্কট’!

ময়মনসিংহ: ঈদকে সামনে রেখে প্রতিবারই বেপরোয়া হয়ে উঠে ছিনতাইকারী, অজ্ঞান পার্টি এবং মলম পার্টির সদস্যরা। ব্যাংক থেকে বড় অংকের টাকা উত্তোলনকারী গ্রাহকদের নানা কৌশলে সর্বস্ব লুটে নেয় তারা।

তাদের দৌরাত্মে প্রতিবারই ঘটে ছোট বড় অঘটন। এসব সিন্ডিকেটের অপতৎপরতার বিষয়টি মাথায় রেখে এবার আগে থেকেই নড়েচড়ে বসেছে পুলিশ।

ব্যাংক থেকে টাকা তোলা গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করতে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ।

এক লাখ টাকার বেশি কোনো লেনদেন করলে ঝুঁকি এড়ানোর পাশাপাশি গ্রাহকরা নিজেদের যাত্রা নিশ্চিত করতে পুলিশের দু’টি মোবাইল নম্বরে কল করলেই সাড়া মিলবে। নিতে পারেন পুলিশের সহায়তা। পুলিশ স্কটের মাধ্যমে গ্রাহকদের পৌঁছে দেওয়া হবে নিজ নিজ গন্তব্যে।

আসন্ন মাহে রমজান ও পবিত্র ঈদুল ফিতরে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে বাংলানিউজকে এমন উদ্যোগের কথা জানিয়েছেন শিল্পাঞ্চল পল্লী হিসেবে পরিচিত ভালুকা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন অর রশিদ।

ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলামের  নির্দেশনায় ভালুকা তো বটেই জেলার অন্য থানাতেও পুলিশের এ ‘মানি স্কট’ সার্বক্ষণিক সহায়তা দিবে ব্যাংক থেকে টাকা তোলা গ্রাহকদের।  

সূত্র জানায়, ছিনতাইকারীরা সাধারণত ব্যাংকে লেনদেনকারী গ্রাহকদের টার্গেট করেন। তাদের তৎপরতা রোধে জনসাধারণকেও সচেতন থাকতে হবে।

এ চক্রের পাশাপাশি অজ্ঞান পার্টি ও মলম পার্টির অপতৎপরতা রোধেও পুলিশি তৎপরতা বাড়ানো হয়েছে। চালানো হচ্ছে সচেতনতামূলক বিভিন্ন প্রচারণাও।

সূত্র আরও জানায়, ব্যাংক থেকে টাকা লেনদেন করে অনেকেই আবার বাসে যাতায়াত করেন। আর রমজান ও ঈদের ওই সময়টাতে তাদের টার্গেট করে ফাঁদ পাতে অজ্ঞান পার্টির সদস্যরা। হকার সেজে যাত্রীদের সঙ্গে তারা মিশে যায়।

তাদের কেনা খাবার খেলেই সাধারণ মানুষ অচেতন হয়ে পড়ে। আর তখনই এ পার্টির সদস্যরা ঘটনাস্থলেই নয়তো হাসপাতালে নেওয়ার নাম করে তাদের সর্বস্ব কেড়ে নিয়ে চম্পট দেয়।

সারা বছরই কমবেশি এদের তৎপরতা থাকলেও রমজানে এরা বেশি সক্রিয় হয়ে উঠে।

ব্যাংক থেকে মোটা অংকের টাকা লেনদেনকারী গ্রাহকদের যাতায়াতের পথ নিরাপদ করতে বিশেষ সেবা চালু করেছে ভালুকা মডেল থানা পুলিশ।

ছিনতাইকারী, অজ্ঞান বা মলম পার্টির হাত থেকে রক্ষা পেতে সবচেয়ে বেশি প্রয়োজন জনসচেতনতা। আর তাদের সচেতনতা বাড়াতেই দৌড়ঝাঁপ বেড়েছে পুলিশের।

ভালুকা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন অর রশিদের ০১৭১৩-৩৭৩৪৪১ ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি/তদন্ত) মো. হযরত আলী’র ০১৭৬৯৬৯০৬৫৭ মোবাইলে কল দিলেই গ্রাহকরা পেয়ে যাবেন পুলিশি সহায়তা।

এ বিষয়ে সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মামুন অর রশিদ বাংলানিউজকে বলেন, এ দু’টি নম্বরে ফোন দেওয়ার সঙ্গে সঙ্গেই পুলিশ সদস্যরা গ্রাহকদের কাছে হাজির হবে।

পুলিশের মোটরসাইকেল অথবা গাড়িতে করে পুলিশি স্কটের মাধ্যমে গ্রাহককদের নিজ নিজ গন্তব্যে পৌঁছে দেওয়া হবে। তাদের সুবিধার্থেই মডেল থানায় ২৪ ঘণ্টা অফিসার ও ফোর্স ডিউটি মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি।

এসব বিষয়ে জানতে চাইলে ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম বাংলানিউজকে বলেন, রমজান ও ঈদে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই জেলার সব থানায় পুলিশের ‘মানি স্কটের’ উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, মে ২৬, ২০১৭
আরআইএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।