ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্কুল থেকে চারুকলা তুলে দেওয়ার প্রতিবাদ শিল্পীদের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, মে ২৬, ২০১৭
স্কুল থেকে চারুকলা তুলে দেওয়ার প্রতিবাদ শিল্পীদের স্কুল থেকে চারুকলা তুলে দেওয়ার প্রতিবাদ শিল্পীদের- ছবি: আনোয়ার হোসেন রানা

ঢাকা: স্কুল পর্যায় থেকে চারুকলা শিক্ষা তুলে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে রাজধানীর শাহবাগে প্রতিবাদী চিত্রাংকন অনুষ্ঠিত হয়। চারুকলার শিল্পীরা এ প্রতিবাদী চিত্রাংকন অনুষ্ঠানের আয়োজন করে।

শুক্রবার (২৫ মে) সকালে চারুশিল্পী সংসদ এ চিত্রাংকন মাধ্যমে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে।

শিল্পীরা সরকারের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন এবং স্কুল পর্যায়ে চারুকলা বাধ্যতামূলক করার জোর দাবি জানান।

বক্তারা বলেন, হেফাজতে ইসলামের দাবির পরিপ্রেক্ষিতে পাঠ্যপুস্তক থেকে বিভিন্ন অসাম্প্রদায়িক বিষয়বস্তু বাদ দিয়ে সাম্প্রদায়িক বিষয়বস্তু ঢোকানো হয়েছে। এই হেফাজতের দাবি ছিলো স্কুল পর্যায় থেকে চারুকলাকে বাদ দেওয়া। সে অনুযায়ী স্কুল পর্যায় থেকে চারুকলাকে বাদ দেওয়া হচ্ছে।  
স্কুল থেকে চারুকলা তুলে দেওয়ার প্রতিবাদ শিল্পীদের/ছবি: রানা
বক্তারা আরও বলেন, চারু কলাকে বাদ দেওয়া মানে সৃজনশীল চেতনার বিকাশকে বন্ধ করে দেওয়া। শিল্প সংস্কৃতিকে ধ্বংস করে জাতিকে সাম্প্রদায়িকীকরণের চক্রান্ত চলছে। এটা অত্যন্ত দুঃখজনক।

স্কুল পর্যায়ে চারুকলা পূর্ণ মর্যাদায় বাধ্যতামূলক করা এবং সাম্প্রদায়িক পাঠ্যসূচি বাতিল করার জোর দাবি জানান বক্তারা।
  
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, শিল্পী আব্দুল মান্নান, সমর মজুমদার, শেখ আফজাল, তরুণ ঘোষ, নাসিম অহমেদ, উদয় পাশা প্রমুখ।

অনুষ্ঠানে নবীন-প্রবীণ শিল্পীরা প্রতিবাদী চিত্রাংকন করে প্রতিবাদ জানান। দেশের বিভাগীয় শহরসহ বিভিন্ন জেলাতেও একই ধরনের প্রতিবাদী কর্মসূচি পালন করা হচ্ছে বলে জানানো  হয়।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, মে ২৫, ২০১৭
এসকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।