ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্মিত হতে যাচ্ছে র‌্যাব সদর দফতর ও ১৪ কমপ্লেক্স

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, মে ২৬, ২০১৭
নির্মিত হতে যাচ্ছে র‌্যাব সদর দফতর ও ১৪ কমপ্লেক্স

ঢাকা: বর্তমানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ফোর্সেস সদর দফতর ও ১৪টি ইউনিটের কোনো স্থায়ী অবকাঠামো নেই। ভাড়া করা কার্যালয়েই চলছে র‌্যাবের কার্যক্রম।

র‌্যাবের ফোর্স ও কর্মচারীদের আবাসন, যোগাযোগ এবং যন্ত্রপাতি পরিবহনের যানবাহন, অস্ত্র-গোলাবারুদ, ডগ স্কোয়াডসহ প্রয়োজনীয় সরঞ্জামও রাখা হচ্ছে এসব ভাড়া বাড়িতেই।

এ দুর্দশা থেকে বের হয়ে আসতে নিজস্ব জমিতে আধুনিক সকল সুযোগ-সুবিধা সম্বলিত সদর দফতর, র‌্যাব প্রশিক্ষণ বিদ্যালয় এবং ১৪টি র‌্যাব কমপ্লেক্স নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ উদ্যোগ বাস্তবায়ন করবে র‌্যাব ও গণপূর্ত অধিদফতর।

ঢাকার দক্ষিণ খান থানার আশকোনা হাজী ক্যাম্পের কাছে হচ্ছে ১৩তলার ভিত্তিসহ ১০তলার র‌্যাব সদর দফতর।

এছাড়া ‘৭ র‌্যাব কমপ্লেক্স নির্মাণ’ ও ‘৫ র‌্যাব কমপ্লেক্স নির্মাণ’ শীর্ষক দু’টি প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। প্রকল্প দু’টির মাধ্যমে ১২টি র‌্যাব ব্যাটালিয়ন কমপ্লেক্স নির্মাণ করা হবে। বাকি দু’টি র‌্যাব ব্যাটালিয়ন কমপ্লেক্স (রংপুর ও ময়মনসিংহ) নির্মাণ প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।

র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ বাংলানিউজকে বলেন, ‘র‌্যাবের সদর দফতর স্থাপনে আমরা নিজস্ব জমি অধিগ্রহণ করেছি। র‌্যাবের জন্য আধুনিক সকল সুযোগ-সুবিধা দিয়ে র‌্যাবের সদর দফতর নির্মিত হবে।   এলিট ফোর্স হিসেবে যতো ধরনের সুযোগ-সুবিধা থাকা দরকার, সবই থাকবে’।

‘আমরা শিগগিরই সদর দফতর নির্মাণের কার্যক্রম শুরু করতে যাচ্ছি’।

চলতি সময় থেকে শুরু করে ২০২১ সালের জুন মেয়াদে ৪৩৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে সদর দফতর নির্মিত হবে। পর্যায়ক্রমে প্রকল্পের আওতায় নির্মিত হবে ১৪টি র‌্যাব কমপ্লেক্সও।

আধুনিক মানের র‌্যাব সদর দফতরে থাকবে তিনতলার ভিত্তিসহ তিনতলা বিশিষ্ট মহাপরিচালকের (ডিজি) কার্যালয় ও ১২তলার ভিত্তিসহ ১২তলা বিশিষ্ট ব্যাচেলর অফিসার্স কোয়ার্টার। ১০তলার ভিত্তিসহ ১০তলা বিশিষ্ট ফোর্স ব্যারাকে থাকবে তিনটি আবাসিক কোয়ার্টার। এখানকার প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৬০০ বর্গফুট। পাশাপাশি ৮তলা বিশিষ্ট এমডি শেড কাম ড্যাড মেস নির্মিত হবে।

থাকবে ফায়ারফাইটিং ইক্যুইপমেন্ট, সাইট উন্নয়ন কাজ এবং তিনটি যানবাহন।   রান্নাঘর, গার্ডরুম, মেস, কুক হাউজ, জিমনেসিয়াম ভবন ও সুইমিং পুলও থাকবে।

সেন্ট্রি বক্স, স্টোর ভবন, বৈদ্যুতিক সাব-স্টেশন ও পাম্প হাউজও নির্মিত হবে।   তিনতলা ভিতসহ  তিনতলার ম্যাগজিন বিল্ডিং নির্মাণ করা হবে। নির্মিত হবে তিনতলা মসজিদ।

বর্তমানে র‌্যাবের একটি প্রধান কার্যালয়, র‌্যাব ফোর্সেস প্রশিক্ষণ বিদ্যালয়  এবং ১৪টি কার্য ইউনিট রয়েছে। ঢাকা মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-১, র‌্যাব-২, র‌্যাব-৩, র‌্যাব-৪ ও র‌্যাব-১০, এ পাঁচটি কার্য ইউনিট রয়েছে। অন্য নয়টি ইউনিট ঢাকার বাইরে রাজশাহী মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-৫, খুলনা মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-৬, চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-৭, বরিশাল মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-৮, সিলেট মেট্রোপলিটন এলাকায় র‌্যাব-৯, নারায়ণগঞ্জ মেট্রোপলিটন এলাকায় র‌্যাব- ১১, সিরাজগঞ্জে র‌্যাব- ১২, রংপুরে র‌্যাব-১৩ এবং ময়মনসিংহে র‌্যাব- ১৪ অবস্থিত। ভাড়া করা অফিসে চলছে এসব ইউনিটেরও কার্যক্রম।

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, মে ২৬, ২০১৭
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।