ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

না’গঞ্জে জঙ্গি সারোয়ার-তামিম গ্রুপের ৪ সদস্য আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, মে ২৫, ২০১৭
না’গঞ্জে জঙ্গি সারোয়ার-তামিম গ্রুপের ৪ সদস্য আটক না’গঞ্জে জঙ্গি সারোয়ার-তামিম গ্রুপের ৪ সদস্য আটক

নারায়ণগঞ্জ: মুন্সীগঞ্জের মাওয়া, ঢাকার কেরানিগঞ্জ ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় পৃথক অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন জেএমবির (সারোয়ার-তামিম গ্রুপ) চার সদস্যকে আটক করেছে র‌্যাব।

বুধবার (২৪ মে) রাত সাড়ে ১০টা থেকে বৃহস্পতিবার (২৫ মে) ভোর সাড়ে ৩টা পর্যন্ত এ  অভিযান পরিচালনা করে নারায়ণগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ এর একটি টিম।

আটকরা হলেন-  বাগেরহাট জেলার শায়েখ ইউশা মোহাম্মদ আবদুল্লাহ ইমন (২৮), রাজশাহীর আনোয়ার হোসেন, বরগুনা জেলার মাহাবুবুর রহমান নাজমুল ওরফে উকিল রেশান ও বরিশালের কাউসার শিকদার ওরফে কাউসার বিন আবদুল আলীম মাসুদ শুভ (২৫)।

তাদের মধ্যে শায়েক ইউশা ও আনোয়ার হোসেনকে রূপগঞ্জের চনপাড়া, মাহাবুবকে মুন্সীগঞ্জের মাওয়া ও কাউসারকে কেরানীগঞ্জ থেকে আটক করা হয়।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে নারায়ণগঞ্জে আদমজীতে অবস্থিত র‌্যাব-১১ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ক্যাম্প অধিনায়ক লে. কর্ণেল কামরুল হাসান।
 
তিনি বলেন, নাশকতার জন্য প্রস্তুতি নিচ্ছে এমন খবরের ভিত্তিতে  র‌্যাবের টিমটি আলাদাভাবে অভিযান চালিয়ে ওই চার জঙ্গিকে আটক করে। এ সময় তাদের কাছ থেকে একটি বিদেশি পিস্তল, বিপুল পরিমাণ বিস্ফোরক ও জঙ্গিবাদী বই-লিফলেট জব্দ করা হয়।

আটক আনোয়ার হোসেন পেশায় মধু বিক্রেতা ও জেএমবির গায়েরে এহসার সদস্য। সে ২০০৪ সাল থেকে জেএমবিতে যুক্ত হয়। জেএমবির প্রতিষ্ঠাতা শায়েখ আবদুর রহমান ও সিদ্দিকুর রহমান বাংলা ভাইয়ের ঘনিষ্ঠ ‍ছিলো আনোয়ার। মূলত সে ২০১০ সাল থেকে মধু বিক্রি করতো ঢাকার বিভিন্ন স্থানে।
 
মাহাবুবুর রহমান ২০১৪ সালে জেএমবিতে যোগ দেয়। সে ইতোমধ্যে চট্টগ্রামে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়েছে। লাইটিং ব্যবসার আড়ালে করতো সদস্য সংগ্রহ ও প্রশিক্ষণ।
 
কাউসার শিকদার এলইডি বাতির ব্যবসা করেন। ২ বছর আগে সে জেএমবিতে যোগ দেয়। ব্যবসার আড়ালে সে জেএমবি সদস্যদের নতুন বাসা ও মেস ঠিক করে দিয়ে সাহায্য করতো।
 
র‌্যাব জানায়, আটক শায়েক আবু ইউশা মোহাম্মদ নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের একটি মসজিদের ইমাম ও খতিব হিসেবে নিয়োজিতো ছিলেন। তিনি জেএমবির এহসার সদস্য ও জেলায় জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের দাওয়াতী কার্যক্রম পরিচালনা করতেন। ২০১২ সালে তিনি বগুড়ায় দুই মাস আত্মগোপনে থেকে জেএমবির সাংগঠনিক ও ২০১৫ সালে টঙ্গী, গাজীপুর ও সাভার এলাকার দায়িত্ব পান। তিনি মূলত টঙ্গীতে ছদ্মবেশে হারবাল ওষুধ ও মদু বিক্রি করে গার্মেন্ট শ্রমিক, রিকশাওয়ালা, হকার ও ফেরিওয়ালাদের দাওয়াত করতেন।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, মে ২৫. ২০১৭
জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।