ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোবটের মাধ্যমে মেক্সিকোর সম্মেলনে প্রতিবন্ধীরা

জাহিদুর রহমান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১১ ঘণ্টা, মে ২৫, ২০১৭
রোবটের মাধ্যমে মেক্সিকোর সম্মেলনে প্রতিবন্ধীরা রোবটের মাধ্যমেই মেক্সিকোর সম্মলনে প্রতিবন্ধীরা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রথমবারের মতো রোবটের মাধ্যমে দেশে বসেই উত্তর আমেরিকার দেশ মেক্সিকোয় অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিচ্ছেন বাংলাদেশের প্রতিবন্ধীরা।

প্রস্তুতিমূলক বিভিন্ন সেশনসহ মূল পর্বে অংশ নেওয়ার মাধ্যমে তারা সরাসরি তুলে ধরছেন নিজেদের সক্ষমতা, চালেঞ্জ আর সম্ভবনার কথা।

প্রতিবন্ধী হয়েও দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করার নানা কৌশল আর অভিজ্ঞতাও বিনিময় করছেন তারা।

মেক্সিকোর কানকুনে বসেছে জাতিসংঘের দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক তিনদিনের বিশ্ব সম্মেলন। সেখানে যোগ দিয়েছেন বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সচিব মো. শাহ্ কামালসহ সরকারের প্রতিনিধিরা।

আর বাংলাদেশে বসেই তথ্য প্রযুক্তির কল্যাণে রোবটের মাধ্যমে সম্মেলনে সরাসরি যোগ দিয়ে বিশ্ব আসরে নিজেদের দুর্যোগ মোকাবেলা ও ঝুঁকি হ্রাসে নিজেদের তুলে ধরছেন সুবিধাভোগী প্রতিবন্ধীরা।

দুর্যোগ ঝুঁকি প্রবণ অঞ্চলের এসব মানুষদের তথ্য প্রযুক্তির কল্যাণে বিশ্ব আসরে যুক্ত করেছে বেসরকারি সংগঠন সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি)।

প্রতিবন্ধীদের উন্নয়নের মূলধারায় যুক্ত করতে তাদের জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্যে ২০১০ সালে এশিয়ার নোবেল পুরস্কার নামেও পরিচিত ৠামন ম্যাগসেসে পুরস্কার পান সিডিডি’র নির্বাহী পরিচালক এ এইচ এম নোমান খান।

১৯৯৪ সাল থেকেই প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করে আসছেন মি. খান।

বাংলানিউজকে তিনি বলেন, এটা দেশে প্রথম। এভাবে বিশ্বায়নের সঙ্গে তাল মিলিয়ে দেশে থেকেই আন্তর্জাতিক একটি সম্মেলনে সরাসরি প্রতিবন্ধীরা অংশ নিতে পেরে বেশ উচ্ছ্বসিত।

দেড়’শ বেশি দেশের অংশ গ্রহণে বাংলাদেশের টি শার্ট গায়ে দিয়ে রোবট ঘুরবে সম্মেলনের নানা সেশনে। বিষয়টি বিশ্ববাসীর জন্যে নজরকাড়ার।
বেসরকারি সংগঠন সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) সভা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমবিশ্ববাসীর দৃষ্টির নাগালে বাংলাদেশকে তুলে ধরা। আসলেই দেশের জন্যে একটি বড় গর্বের। কারণ বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে দ‍ুর্যোগ প্রশমন ও ঝুকিঁহ্রাসে নিজেদের সাফল্য। আরও এক ধাপ এগিয়ে বাংলাদেশের প্রতিবন্ধীরা প্রমাণ করেছে,তারাও পারে-বলছিলেন এ এইচ এম নোমান খান।

ঘড়ি কাঁটা ধরে মেক্সিকোর সঙ্গে বাংলাদেশের সময়ের ব্যবধান ১১ ঘণ্টা। মেক্সিকোতে যখন সূর্য ওঠে তখন বাংলাদেশে নামে সন্ধ্যা। সে কারণে তিন দিনের সম্মেলনের বাংলাদেশে রাত জেগেই অংশ নিতে হচ্ছে এ প্রান্তের অংশগ্রহণকারীদের।

সিডিডি’র পরিচালক নাজমুল বারী বাংলানিউজকে জানান, সম্মেলনে এভাবে রোবটের মাধ্যমে বাংলাদেশ ছাড়াও অংশ নিচ্ছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ফিজি।

তিনি জানান, একটি রোবট বিভিন্ন সেশনে ঘুরে বেড়াবে। সেখান থেকে যুক্ত হবে আমাদের সঙ্গে। তার মাধ্যমেই ভিডিও কনফারেন্সের আদলে সম্মেলনে সরাসরি যুক্ত হবে এ প্রান্তের অংশগ্রহণকারীরা। সত্যিই এটা অভূতপূর্ব বিষয়।

রোবট ঘুরবে সম্মেলনের মূল পর্ব ছাড়াও নানা সেশনে। সেখানে সরাসরি অংশগ্রহণকারীরা দেখতে পাবেন আমাদের। আমরাও দেখতে পাবো তাদের। শোনাতে পারবো আমাদের কথা। মজার বিষয় হচ্ছে, রোবটটির নিয়ন্ত্রণ থাকছে আমাদের হাতে। এখান থেকেই আমরা রোবটটিকে নিয়ন্ত্রণ করে নিয়ে যাবো নির্দেশিকা অনুযায়ী বিভিন্ন সেমিনার হলে।

সিডিডি’র সহকারী পরিচালক ব্রজগোপাল সাহা জানান, আমাদের কার্যালয়ে কনফারেন্স কক্ষে মিনি স্টুডিও’র আদলেই আমরা সরাসরি যুক্ত হবো বিশ্ববাসীর সঙ্গে।

বাংলাদেশে বসেই সম্মেলনে নিজেদের চ্যালেঞ্জ আর সম্ভাবনার কথাই তুলে ধরবেন প্রতিবন্ধীরা।

সর্বমোট ৩৫ জন অংশ নিচ্ছেন এ প্রান্তে। এদের মধ্যে ২০জনই প্রতিবন্ধী। যারা এসেছেন দেশের নানা প্রান্ত থেকে।

আন্তর্জাতিক গাইডলাইন অনুযায়ী প্রতিবন্ধীদের কথা তারাই সরাসরি বলবেন। তাদের কথা তাৎক্ষণিকভাবে ভাষান্তর করার ব্যবস্থাও থাকবে।

জন্ম থেকেই দু’হাত নেই রাশিদুল আজম বাংলানিউজকে জানান, এটা আসলেই গর্বের। আমরা সরাসরি বিশ্বমঞ্চে যুক্ত হবো। নিজেদের কথা নিজেরা বলবো। ভাবতেই দারুন লাগছে।

গাইবান্ধা থেকে আসা প্রতিবন্ধী সংগঠনের নেত্রী কাজল রেখা বাংলানিউজকে বলেন, আমি আগেও দেশের বাইরে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছি। তবে এবারের আসরে নিজ দেশে থেকেই যুক্ত হতে পারছি ভেবে দারুন লাগছে।

বাংলাদেশ নামের একটি রোবট ঘুরে বেড়াবে। তার মাধ্যমে আমরা বিশ্ববাসীর কাছে তুলে ধরবো নিজেদের অর্জন-ভাবতেই রোমাঞ্চিত বোধ করছি।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, মে ২৫, ২০১৭
ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad