ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাবুবাজার ব্রিজে সব অনিয়মই যেনো নিয়ম!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, মে ২৫, ২০১৭
বাবুবাজার ব্রিজে সব অনিয়মই যেনো নিয়ম! বাবুবাজার ব্রিজে যাত্রীদের ভোগান্তি-ছবি-দীপু মালাকার

ঢাকা:  সিঁড়ি দিয়ে উঠে আসা পথচারীকে যাত্রী বানাতে ব্যস্ত এই হেলপার। হাত দিয়ে গাড়ি থামিয়ে যাত্রীকে নিয়ে যাচ্ছেন নিজ গাড়িতে তুলতে। ফলে রাস্তার প্রায় মাঝখানে থামানো গাড়ির পিছনে তৈরি হচ্ছে যানজট আবার প্রচণ্ড হর্নে হচ্ছে শব্দ দূষণও।  

ঘটনাটি দক্ষিণাঞ্চলের মানুষের মাওয়া হয়ে রাজধানীতে প্রবেশের অন্যতম পথ বাবুবাজার ব্রিজে।  

এটি বুড়িগঙ্গার দ্বিতীয় সেতু।

আর এই ব্রিজটির দুই মুখে সকাল-সন্ধ্যা লেগে থাকে তীব্র যানজট। এর ভোগান্তির শিকার রাজধানী ছেড়ে যাওয়া ও প্রবেশকারী মানুষ।  

চিত্রটি ব্রিজটির মাঝ অংশে; যেখানে ইসলামপুর, চকবাজার, মিটফোর্ড হাসপাতালের পথচারীদের জন্য ব্রিজে ওঠার জন্য দু’টি সিঁড়ি করে দেওয়া হয়েছে। এই সিঁড়ি দিয়ে ওঠার জায়গাতেই বাস থামিয়ে যাত্রী ওঠানো, উল্টো পথে আসা সিএনজিচালিত অটো রিকশার লাইন, পথ পারাপারে ভাঙা ডিভাইডারে পথচারীদের হুড়োহুড়ি, ট্রাফিক ব্যবস্থা না থাকা— এরকম আরও অনেক কারণ।

বাবুবাজার ব্রিজে যাত্রীদের ভোগান্তি-ছবি-দীপু মালাকারএসব কারণে র্দীর্ঘদিন ধরে বাবুবাজার ব্রিজে ওঠা-নামার জায়গায় জ্যাম লেগেই থাকে। এর ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষের। তবে এলাকাবাসী মনে করে, এই এলাকায় যানজটের অন্যতম কারণ, চালক ও পুলিশের অবহেলা।  

কারণ, ব্রিজের এই পয়েন্টে নেই কোনো ট্রাফিক ব্যবস্থা। ব্রিজের ডিভাইডারের ভাঙা অংশ গলে কদমতলি থেকে আসা অটোরিকশা বাবু বাজারের দিকে চলে আসে রং-সাইটে।  

বাবুবাজার ব্রিজে যাত্রীদের ভোগান্তি-ছবি-দীপু মালাকারসিএনজিচালিত অটোরিকশার রাজত্বে যেনো উল্টো পথে চলাই নিয়ম হয়ে দাঁড়িয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক অটোরিকশা চালক জানান, এভাবে উল্টো পথে না এলে, ব্রিজের শেষ মাথায় যেখানে ডিভাইডার শেষ, সেখান থেকে ঘুরে আসতে হবে তাদের। তাতে কম করে হলেও আধঘণ্টার ভোগান্তি। আর সিঁড়ির এই গোড়াতেই যাত্রী বেশি পাওয়া যায়।  

বাবুবাজার ব্রিজে যাত্রীদের ভোগান্তি-ছবি-দীপু মালাকারকবির নামে একজন স্থানীয় বাসিন্দা বলেন, ট্রাফিক পুলিশ সবসময় থাকে না, ফলে চালকরা নিয়ম না মেনে গাড়ি চালান। কোনো কোনো সময় এমনও হয়, জ্যামের কারণে হাঁটার রাস্তা থাকে না। এসবের যেনো দেখার কেউ নেই! 

বাবুবাজার ব্রিজে যাত্রীদের ভোগান্তি-ছবি-দীপু মালাকারএ সম্পর্কে পথচারী নীলিমা আক্তার বলেন, বাবুবাজারের এই জ্যামের কারণে বাচ্চাদের সঠিক সময়ে স্কুলে নিয়ে যেতে পারি না। হেঁটে যে আসবো, তখন রাস্তা পার হওয়া আরও দুঃসহ। যেভাবে চলছে তাতে মনে হচ্ছে এখানে সব অনিয়মই নিয়ম!

বাংলাদেশ সময়: ০৯২৪ ঘণ্টা, মে ২৫, ২০১৭
এসএনএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।