ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষিদ্ধ পলিথিনেই পণ্য বিক্রি করছে টিসিবি!

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, মে ২৫, ২০১৭
নিষিদ্ধ পলিথিনেই পণ্য বিক্রি করছে টিসিবি! নিষিদ্ধ পলিথিনেই পণ্য বিক্রি করছে টিসিবি!

ঢাকা: নিষিদ্ধ পলিথিনে চিনি, ছোলা, ডাল ও খেজুরসহ বিভিন্ন পণ্য বিক্রি করছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ(টিসিবি)।

বুধবার (২৪ মে) মতিঝিলের বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ বিমানের সামনের স্পটে রমজান উপলক্ষে খোলাবাজারে টিসিবি’র ট্রাকসেল কার্যক্রমে আধা, এক ও দুই কেজিসহ বিভিন্ন মাপের  পলিথিনের ব্যাগে ক্রেতাদের কাছে এসব খাদ্যপণ্য বিক্রি করতে দেখা গেছে।

একই অবস্থা দেখো গেছে,দৈনিক বাংলার মোড়, ফকিরাপুল এবং সচিবালয়ের দক্ষিণ পাশে ওসমানী উদ্যানের সামনের স্পটে।

এই স্পটগুলোতে দীর্ঘক্ষণ তীব্র রোদে লাইনে দাঁড়িয়ে ক্রেতারা টিসিবির কাছ থেকে এসব খাদ্যপণ্য কিনছিলেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানী ঢাকায় ৩৫টিসহ সারাদেশে ১৮৫টি স্পট এবং দুই হাজার ৮১১ জন ডিলারের মাধ্যমে সরকার-নিষিদ্ধ এই পলিথিনের ব্যাগে পণ্য বিক্রি করছে টিসিবি।
অথচ প্লাস্টিক ও পলিথিনের মোড়কে এসব পণ্য বাজারজাতকরণে পরিবর্তে পাটের মোড়কের ব্যবহার আইনে বাধ্যতামূলক করা হয়। কিন্তু এই আইন মানছে না খোদ সরকারি প্রতিষ্ঠান টিসিবি।

বাংলাদেশ ব্যাংকের সামনের স্পটে পণ্য বিক্রির দায়িত্বে থাকা টিসিবির অফিস সহকারী মো. হোসেন ভুঁইয়া বাংলানিউজকে বলেন, কর্তৃপক্ষ থেকে আমাদের যেভাবে নির্দেশ দেওয়া হয়েছে, আমরা ঠিক সেইভাবে দায়িত্ব পালন করছি। আমরাও জানি,পলিথিন ও প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ। কিন্তু আমরা কি করবো!

জানতে চাইলে একই কথা বলেন, সচিবালয়ের দক্ষিণ পাশের স্পটে পণ্য বিক্রয়রত ডিলারের সহযোগী আক্কাসুর রহমান। তিনি হাসতে হাসতে বাংলানিউজকে বলেন, প্ল‍াস্টিক ও পলিথিনের ব্যাগ ব্যবহার নিষিদ্ধ। কিন্তু কিসের মাধ্যমে বিক্রি করবো?আমাদেরকে পলিথিনের প্যাকে মাল (পণ্য) দিতে বলা হয়েছে।

সব স্পটে কেজিপ্রতি চিনি ৫৫ টাকা, ছোলা ৭০টাকা, মসুর ডাল ৮০ টাকা, খেজুর ১২০ টাকা ও সয়াবিন তেল প্রতি লিটার ৮৫ টাকা দামে বিক্রি করতে দেখা গেছে। বাজারদরের চেয়ে এখানে দাম কম থাকার পাশাপাশি পণ্যমান ভাল থাকায় প্রথম দিন অর্থাৎ সোমবার(১৫ মে) থেকেই স্পটগুলোতে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে পণ্য কিনছেন ক্রেতারা।

ব্যবহার-নিষিদ্ধ প্ল‍াস্টিক ও পলিথিনের ব্যাগ ব্যবহারের বিষয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবিরের কাছে মন্তব্য জানার জন্য মোবাইল ফোনে কল দিয়েও ফোন বন্ধ পাওয়া যায়।

উল্লেখ্য, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা করা হয় ২০১৩ সালের ৩ জুন। এরপর প্রথমে ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনিসহ মোট ৬টি পণ্য এবং চলতি বছরের জানুয়ারি মাসে মরিচ, হলুদ, পেঁয়াজ, আদা, রসুন, ডাল, ধনে, আলু, আটা, ময়দা ও তুষ, খুদ, কুঁড়াসহ ১১টি পণ্য যোগ হয়। সব মিলে ১৭টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়।

এ আইন না মানলে অনূর্ধ্ব এক বছর কারাদণ্ড বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়। এই আইন বাস্তবায়নে সোমবার (১৫ মে) থেকে সারাদেশে বিশেষ অভিযানও শুরু করে সরকার।

বাংলাদেশ সময়: ০৬২৬ ঘণ্টা, মে ২৫, ২০১৭
এমএফআই/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।