ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

চাঁপাই এর আম পেতে আরো ২০ দিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, মে ২৪, ২০১৭
চাঁপাই এর আম পেতে আরো ২০ দিন চাঁপাইয়ে থোকা থোকা আম। ছবি: শাহজাহান মোল্লা

শিবগঞ্জ (চাপাইনবাবগঞ্জ) থেকে: আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।  প্রতিটি বাগানে বাড়ানো হয়েছে প্রহরী। আমের থোকায় থোকায় বাঁশ দিয়ে ঠেকনি দেওয়া হয়েছে। আর মাত্র ২০ দিন পরেই পাকতে শুরু করবে চাঁপাইনবাবগঞ্জের আম।  

আম চাষিদের কথা অনুযায়ী, আষাঢ় মাসের ৫-৭ তারিখ থেকেই পাকতে শুরু করে আম। এ মুহূর্তে চাপাই শিবগঞ্জ-কানসাট এলাকার প্রতিটি বাগানেই থোকায় থোকায় কাঁচা  আম ঝুলছে।


 
চাষিদের দেখা যায়, বাগানের ভেতর কিছু  কিছু আমের থোকায় বাঁশের ঠেকনি দিতে। অনেকে আবার ওষুধ স্প্রে করছেন পোকার হাত থেকে রক্ষা করতে। রাজশাহী অঞ্চলের আমের বড় বাজার কানসাট। সেখানেই এখনও আম ওঠেনি।
 
সরকারি ঘোষণা অনুযায়ী, ২৫ মে বৃহস্পতিবার থেকে আম পাড়ার কথা থাকলেও চাষিরা জানালেন, আরো কমপক্ষে ১৫ দিন লাগবে আম পাকতে। এর আগে আম ধরলে সেটা অপরিপক্ক থেকে যাবে। সে আম মিষ্টি হবে না।
 
কানসাট এলাকার আম চাষি জিল্লুর রহমান বাংলানিউজকে বলেন, ‌‌‌আম ধরা শুরু হয়নি। আরো ২০ দিন পরে আম পাওয়া যাবে। তখন কানসাট এলাকার রাস্তায় রাস্তায় দেখবেন আমের ঝুঁড়ি।
 
জিল্লুর রহমান ৬৩ লাখ ১৭ হাজার টাকা দিয়ে এক বছরের জন্য একটি আম বাগান লিজ নিয়েছেন। তার বাগানে ২২৫টির মত ছোট বড় গাছ রয়েছে। প্রতিটি  গাছে ২০ থেকে ৪০ মণ করে আম পাওয়া যায়।
 
তার বাগানেই রয়েছে হিমসাগর (খিরসাপাত), লকনা, গুটি, ল্যাংড়া, ফজলি, আশ্বিনী ইত্যাদি হরেক রকমের আম। কোনো কোনো গাছে আম এতো বেশী ধরেছে যে আমের ঝোপাগুলো প্রায় মাটি  ছুঁয়ে ঝুলছে।
 
অন্যদিকে আম পাকাতে এবং মজুত করতে আড়তদাররা ঠিক ঠাক করছেন তাদের ঘর। এখান থেকে কার্টন ভর্তি, ঝুড়ি ভর্তি আম যাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায়। এবার পুরা রমজান মাস জুড়েই আম পাওয়া যাবে বলে জানান চাষিরা।
 
বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এসএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।