ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে স্থানীয়দের সঙ্গে রাজউকের মতবিনিময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মে ২৪, ২০১৭
গাজীপুরে স্থানীয়দের সঙ্গে রাজউকের মতবিনিময় গাজীপুরে স্থানীয়দের সঙ্গে রাজউকের মতবিনিময়

গাজীপুর: রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ২০ বছর মেয়াদী ডিটেইল্ড এরিয়া প্ল্যান (২০১৬-২০৩৫) মহাপরিকল্পনা প্রণয়নের অংশ হিসেবে ঢাকা মেট্রোপলিটন ডেভলপমেন্ট প্ল্যান এলাকার বিশদ অঞ্চল পরিকল্পনা প্রণয়ন প্রকল্প পার্ট-২ এর উদ্যোগে মতবিনিময় সভা হয়েছে।

বুধবার (২৪ মে) দুপুরে গাজীপুর সিটি কর্পোরেশনের মিরের বাজার এলাকায় পুবাইল সেন্ট্রাল কলেজ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে রাজউক কর্মকর্তারা জানান, এ বছরের মধ্যে গাজীপুরে রাজউকের একটি জোনাল অফিস স্থাপন করা হবে।

এছাড়া পুরো এলাকায় মোট ৮টি জোনাল অফিস স্থাপন করা হবে বলে এ সভায় জানানো হয়েছে।

ঢাকার দুটি, গাজীপুর, নারায়ণগঞ্জ, তারাবো পৌরসভা, কালীগঞ্জের অংশ বিশেষ, কেরানীগঞ্জ, সোনারগাঁও উপজেলাসহ এক হাজার ৬২৪ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে রাজউকের ডিটেইল্ড প্ল্যান হচ্ছে।

বর্তমান ও ভবিষ্যৎ কাঠামো নির্ধারণ করা, দীর্ঘ মেয়াদে জনসংখ্যাকে সুবিন্যস্ত করে শহরের সম্প্রসারণকে কাঙ্ক্ষিত পর্যায়ে রাখা, শহরের বর্তমান সমস্যা পর্যালোচনা ও উত্তরণের উপায় নির্ধারণ, অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও তার আশু বাস্তবায়নের সুপারিশ ও পরিকল্পিত ভূমি ব্যবহার নিশ্চিত করণের লক্ষে সুনির্দিষ্ট উপায় খুঁজে বের করার উদ্দেশ্যে রাজউকের এ প্ল্যানটি করা হচ্ছে।

সভায় ড্যাপ এর পরিচালক আশরাফুল ইসলাম জানান, ড্যাপের পূর্বের করা প্ল্যানটি বাতিল হচ্ছে না। তবে ওই প্ল্যানে যে সব ত্রুটি রয়েছে তা সংশোধন করা হবে। এ জন্য রাজউক টিম প্রতিটি এলাকায় গিয়ে স্থানীয়দের সঙ্গে আলোচনা করছেন। কোন এলাকায় কী করা প্রয়োজন এটা স্থানীয়দের সঙ্গে আলোচনা করেই নির্ধারণ করা হবে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন রাজউকের পরিচালক মো. আনিসুর রহমান মিয়া। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ড্যাপের প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম, পরিচালক শাহ আলম চৌধুরী, পরামর্শ প্রতিষ্ঠানের টিম লিডার কাজী গোলাম হাফিজ, রাজউকের প্রজেক্ট ম্যানেজার মাহমুদা আক্তার, স্থানীয় কাউন্সিলর সুলতান উদ্দিন, আজিজুর রহমান শিরিশ, বজলুর রহমান বাছির, হোসনে আরা সিদ্দিকা জুলি, জাহিদ আল মামুন, হারুন অর রশীদ প্রমুখ।

মতবিনিমিয় সভায় স্থানীয়রা তাদের এলাকায় ড্রেনেজ ব্যবস্থা, পার্ক নির্মাণ, কবরস্থান, হাসপাতাল, খেলার মাঠ বিশেষ করে প্ল্যানে কৃষি জমিকে আবাসিক ও আবাসিক জমিকে কৃষি জমি হিসেবে দেখানোয় তা সংশোধন ও হাইওয়ে রাস্তার পাশে জমিগুলোকে শিল্প এলাকা হিসেবে দেখানোর দাবি জানান।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, মে ২৪, ২০১৭
আরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।