ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্নীতির অভিযোগ বেশি, মামলা কম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, মে ২৪, ২০১৭
দুর্নীতির অভিযোগ বেশি, মামলা কম

ঢাকা: দুর্নীতি দমন কমিশনে (দুদক) ২০১৬ সালে অভিযোগ জমা পড়েছিলো ১২ হাজার ৯৯০টি। এর মধ্যে মামলা হয়েছে মাত্র ৩৫৯টি। আর ২০১৫ সালে ১০ হাজার ৪১৫টি অভিযোগের মধ্যে মামলা হয় ৫২৭টি। ২০১৬ সালে দুদকে অভিযোগ বেশি জমা পড়লেও মামলা কম হয়েছে।

বুধবার (২৪ মে) বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে দুদকের দেওয়া ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে কমিশনে আসা অভিযোগ থেকে এক হাজার ৭টি অনুসন্ধানের সিদ্ধান্ত হয়।

আর ৫৮৮টি অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগে পাঠিয়ে সুপারিশ করা হয়।

অন্যদিকে কমিশন ২০১৫ সালে ৬১৪টি মামলার অনুমোদন দিলেও ২০১৬ সালে ৫৩৫টি মামলার অনুমোদন দিয়েছে। যেখানে ২০১৫ সালের চেয়ে মামলা কম হয়েছে ৭৯টি। এছাড়া ২০১৬ সালে বিশেষ জজ আদালতে ৩শ’টি মামলা নিষ্পত্তি হয়েছে। এর মধ্যে ২১৪টি দুদকের করা মামলা এবং বাকি ৮৬টি বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর করা মামলা।

শুধু তাই নয়, ২০১৫ সালে দুর্নীতির মামলায় সাজার হার ছিল ৩৭ শতাংশ। অপরদিকে ২০১৬ সালে দুর্নীতির মামলায় ৩৮৮ জনকে গ্রেফতার করেছে দুদক। যেখানে সাজার হার ৫০ শতাংশের বেশি। ২০১৪ সালে মাত্র ১৪ জন এবং ২০১৫ সালে ১৬ আসামিকে গ্রেফতার করেছিল দুদক।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মে ২৪,২০১৭
এসজে/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad