ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীর সোনাদিঘী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, মে ২৪, ২০১৭
রাজশাহীর সোনাদিঘী রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন সংবাদ সম্মেলন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীর ঐতিহ্যবাহী সোনাদিঘী দখল মুক্ত করে রক্ষার জন্য দাবি জানিয়েছে ব্যবসায়ী সমন্বয় পরিষদ ও রাজশাহী নাগরিক সমন্বয় কমিটি।

বুধবার (২৪ মে) দুপুরে রাজশাহীর একটি আবাসিক হোটেলের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান সংগঠন দুটির নেতারা।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য তুলে ধরেন- রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সভাপতি ও রাজশাহী নাগরিক সমন্বয় কমিটির আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দিন।

আরও বক্তব্য রাখেন- রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক ও রাজশাহী নাগরিক সমন্বয় কমিটির সদস্য সচিব সেকেন্দার আলী, পরিষদের যুগ্ম সম্পাদক শামসুজ্জামান মিঠু, ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি, বাংলাদেশ রেশম শিল্প ও মালিক সমিতির রাজশাহী শাখার সভাপতি মো. লিয়াকত আলী।

সংবাদ সম্মেলনে বলা হয়, এই সোনাদিঘী প্রায় একশ’ বছর আগে রাজশাহীর মানুষের সুপেয় পানির সংস্থানের জন্য খনন করা হয়েছিল। সোনাদিঘী রাজশাহীর ইতিহাস ঐতিহ্যকে লালন করে। সোনাদিঘী রাজশাহীর পরিচয় বহন করে। কিন্তু সেই দিঘী ভরাট করে একটি অংশে অবৈধভাবে নির্মিত হচ্ছে বহুতল ভবন, চারিদিকে চলছে দখলের মহোৎসব। দিঘীর পানিকে নর্দমার পচা পানিতে পরিণত করে ষড়যন্ত্রমূলকভাবে ভরাট করে দখলের পাঁয়তারা চলছে। সোনাদিঘী এখন প্রায় মৃত।

আরও বলা হয়, সোনাদিঘীর পশ্চিম পাড়ে এনা প্রপার্টিজ নামে একটি প্রতিষ্ঠান ষোলতলা সিটি সেন্টার ভবন নির্মাণ করছে। এ ভবনটি নির্মাণের অনুমোদনের জন্য রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের কাছে আবেদন করেন ২০১০ সালে। রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ শর্তসাপেক্ষে ভবনটি নির্মাণের জন্য নকশা অনুমোদন দেন ২০১৩ সালের ১৩ এপ্রিল। তবে সোনাদিঘীর পাড় ও মূল দিঘী ভরাট করে ভবন নির্মাণের কোনো অনুমতি রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ দেয়নি।

অথচ ভবন নির্মাণ করতে গিয়ে এনা প্রপার্টিজ ধীরে ধীরে সোনাদিঘী ভরাট করে ফেলছে। তাই, সোনাদিঘীর পাড় এবং সোনাদিঘী ভরাট করে যে সকল অনুমোদন বিহীন অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়েছে তা অবিলম্বে অপসারণ ও ভেঙে ফেলে সোনাদিঘীকে দখলমুক্ত করতে হবে। না হলে নগরাবসীকে সঙ্গে নিয়ে শিগগিরই দূর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে সংবাদ সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এসএস/ওএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।