ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বসুন্ধরার কাগজে ছাপা হবে মাধ্যমিকের পাঠ্যবই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, মে ২৪, ২০১৭
 বসুন্ধরার কাগজে ছাপা হবে মাধ্যমিকের পাঠ্যবই বসুন্ধরা পেপার মিলস লিমিটেড। ফাইল ছবি

ঢাকা: ২০১৮ শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরে বিনামূল্যে বিতরণযোগ্য বইয়ের কাগজ সরবরাহ করবে বসুন্ধরা গ্রপের সহযোগী প্রতিষ্ঠান বসুন্ধরা মাল্টিপারপাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি বসুন্ধরা গ্রপের এই প্রতিষ্ঠানের কাছ থেকে কাগজ কেনার নীতিগত সিদ্ধান্ত অনুমোদন দিয়েছে।

বুধবার (২৪ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন অতিরিক্ত সচিব মাকসুদুর রহমান।



তিনি জানান, ২০১৮ শিক্ষাবর্ষে মাধ্যমিক শ্রেণির বাংলা ও ইংরেজি এবং এসএসসি ভোকেশনাল স্তরের বিনামূল্যে বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মূদ্রণের লক্ষ্যে ২১হাজার ৫শ মেট্রিক টন মূদ্রণ-কাগজ ও ২ হাজার ২শ মেট্রিক ট্ন আর্ট কার্ড ক্রয় করা হবে। এই দুই ধরনের কাগজ যৌথভাবে সরবরাহ করবে বসুন্ধরা মাল্টিপারপাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও পাল্প পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ প্রস্তাবিত এ প্রকল্পে ব্যয় হবে ১৬১ কোটি ৯৫ লাখ ২৯ হাজার ৫শ টাকা।

এছাড়াও কমিটি নারায়ণগঞ্জের মেঘনাঘাটে ৭৫০ মেগাওয়াট গ্যাসচালিত বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স গ্রুপের একটি প্রস্তাবও অনুমোদন করেছে।

পর্যায়ক্রমে দেশে মোট তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য একাধিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন পেয়েছে গ্রুপটি। প্রথমে ৭৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুকেন্দ্র স্থাপন করা হবে। ২২ বছর মেয়াদি এ বিদ্যুৎকেন্দ্রের ব্যয় ধরা হয়েছে ৮০ হাজার ৯৪৫ কোটি ৪১লাখ টাকা।

রিলায়েন্স গ্রুপ কেন্দ্রটি নির্মাণের জন্য সরকারের কাছে মেঘনাঘাটে ৪০ একর জায়গা চেয়েছে। সরকারের পক্ষে  জমি দেবে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। প্রকল্পের অধীনে মহেশখালীতে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানি করার জন্য একটি ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ করবে রিলায়েন্স।

মহেশখালি থেকে বাখরাবাদ গ্যাস সিস্টেম পর্যন্ত একটি পাইপলাইন নির্মাণ করবে বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি। ওই পাইপলাইন দিয়েই এলএনজিকে গ্যাসে রূপান্তর করে সরবরাহ করা হবে। স্থাপিত ৭৫০ মেগাওয়াট বিদ্যুতকেন্দ্রের জন্য দৈনিক ১৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি প্রয়োজন হবে।

এছাড়াও রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আবাসন পল্লী এলাকায় ৬ ইউনিট বিশিষ্ট ২টি ২০তলা ভবন ও একটি ১৬ তলা ভবন নির্মাণে পৃথক তিনটি ক্রয়-প্রস্তাবসহ মোট ১০টি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পানি উন্নয়ন বোর্ডের আওতায় বাগেরহাট জেলার ৮৩টি নদী ও খাল পুনর্খনন এবং মংলা ঘসিয়াখালী চ্যানেলের নাব্যতা বৃদ্ধিতে ৩০৯ দশমিক ৬৮ কিলোমিটার পুনর্খনন কাজের প্রস্তাব বিবেচনা করেছে। রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে কমিটি এই প্রস্তাবটি অনুমোদন করেছে।

রাজশাহী ওয়াসার ভূ-উপরিস্থ পানি শোধনাগার নির্মাণ প্রকল্প বাংলাদেশ এবং চীন সরকারের অর্থায়নে জি-টু-জি পদ্ধতিতে সরাসরি বাস্তবায়নের অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এসই/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।