ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ভারতে পাচার ১১ নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, মে ২৪, ২০১৭
ভারতে পাচার ১১ নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর

বেনাপোল(যশোর): ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ১১ বাংলাদেশি নারী-শিশুকে দুই বছর পর বেনাপোলে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। 

বুধবার (২৪ মে) বিকেল সাড়ে ৪টায় তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

পুলিশের কাছ থেকে রাইটস নামে একটি এনজিও সংস্থা তাদের ৯ জনকে ও বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি ২ জনকে গ্রহণ করে তাদের পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

তারা হলেন- ঢাকার কেরানীগঞ্জ এলাকার আব্দুল মান্নানের ছেলে শামিম (১৫), নরসিংদীর ফুলবানু (২৫), সাতক্ষীরার স্বপ্না খাতুন (২২), যশোরের হেলেনা পারভিন (২১), মমতাজ বেগম (২৫), আনোয়ারা বিবি (২০), মনিরামপুরের গোপালগঞ্জ গ্রামের শাহাদতের ছেলে ইবাদত হোসেন (১৬), আব্দুস ছাত্তারের ছেলে ইউছুফ আলী (১৭), মকর আলীর ছেলে শামিম আক্তার (১৪), মাদারীপুরের শরীফের ছেলে রাব্বী শহীদ (১৪)।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিক হোসেন জানান, ভালো কাজের কথা বলে দালালরা তাদের সীমান্ত পথে ভারতে নিয়ে যায়। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের মুম্বাই শহর থেকে পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। সেখান থেকে একটি এনজিও সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজেদের আশ্রয়ে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তারা ফেরত আসে।  

তিনি আরো জানান, আগামী এক সপ্তাহের মধ্যে তাদেরকে পরিবারের হাতে তুলে দেওয়া হবে। এসময় তাদের পরিবার যদি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায় তাহলে আইনি সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এজেডএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।