ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপদ খাদ্যের নিশ্চয়তা মানুষের মৌলিক অধিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মে ২৪, ২০১৭
নিরাপদ খাদ্যের নিশ্চয়তা মানুষের মৌলিক অধিকার

ঢাকা: নিরাপদ খাদ্য প্রাপ্তির নিশ্চয়তা বিধান মানুষের মৌলিক অধিকার। আর এ নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে খাদ্য প্রস্তুত ও বিপণন প্রক্রিয়াকে পরিচ্ছন্ন রাখার উপর গুরুত্ব দেওয়া হয়েছে বাংলাদেশ ফুড সেফটি নেটওয়ার্ক (বিএফএসএন) এর মতবিনিময় সভায়। 

বুধবার (২৪ মে) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ‘নিরাপদ খাদ্যের আলোকে রমজান মাসের রকমারি ইফতার’ শিরোনামে মতবিনিময় সভার আয়োজন করা হয়।  

সভায় বক্তারা বলেন, আশঙ্কামুক্ত খাবার খাওয়া নিশ্চিত হলে খাদ্যের পুষ্ঠিমানও সঠিকভাবে কাজ করে।

এজন্য খাদ্য প্রস্তুতের জায়গা, খাদ্য বিক্রির জায়গার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। নিরাপদ খাদ্যের প্রত্যাশা মানুষের বেড়ে চলেছে। যা মানুষের মৌলিক অধিকার। এটি নিশ্চিত করতে হলে কর্তৃপক্ষকে সক্রিয় হতে হবে। বিএসটিআই’র মাধ্যমে সরকারকে তদারকি করতে হবে।  

এতে সভাপতিত্ব করেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সভাপতি গোলাম রহমান।
 
তিনি বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করার যে বিধান আছে তার আওতায় এনে অনিয়মের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নিতে হবে। তাহলেই নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব।  
মতবিনিময় সভায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) এর চেয়ারম্যান মাহফুজুল হক বলেন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা একটি বড় চ্যালেঞ্জ। এটি একার পক্ষে সম্ভব নয়। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে যে সমস্যাগুলো রয়েছে তা যথাযথভাবে তুলে ধরে মানুষকে সচেতন করতে হবে। এ সংক্রান্ত কর্তৃপক্ষ গঠিত হওয়ার পর থেকে আমরা এখনও জনবল পাইনি। বিষয়টি প্রক্রিয়াধীন।  

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন এফএও ফুড সেফটি প্রোগ্রামের সিনিয়র ন্যাশনাল অ্যাডভাইজার শাহ মুনীর হোসেন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মে ২৪, ২০১৭ 
এসকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।