ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাওরের বিপর্যয় নিয়ে সত্য বলেননি বিশেষজ্ঞরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, মে ২৪, ২০১৭
হাওরের বিপর্যয় নিয়ে সত্য বলেননি বিশেষজ্ঞরা

ঢাকা: হাওরের বিপর্যয় নিয়ে বিশেষজ্ঞরা সত্য কথা বলেননি বলে অভিযোগ করেছেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

বুধবার (২৪ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে নদীভাঙন পূর্বাভাসবিষয়ক এক গবেষণা প্রতিবেদনের ফলাফল উপস্থাপন অনুষ্ঠানে মন্ত্রী এ অভিযোগ করেন।

তিনি বলেন, হাওরের বিপর্যয় নিয়ে বিশেষজ্ঞরা সত্য কথা বলেননি।

গণমাধ্যমগুলোও সঠিক তথ্য দেয়নি। তারা শুধু পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতি নিয়ে কথা বলেছেন। দুর্নীতি হয়নি-এমন কথাও আমি বলছি না।

অতি বৃষ্টির কারণে হাওরে বন্যা হয়েছে উল্লেখ করে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ভারতের চেরাপুঞ্জিতে স্মরণকালের দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। হাওরের বাঁধের উচ্চতা সাড়ে ছয় মিটার। পানি বয়ে গেছে সাত মিটার ওপর দিয়ে। ফলে অসময়ের এ বৃষ্টির কারণেই ফসলহানি হয়েছে। ’

তিনি বলেন, ‘টকশোতে বেশির ভাগ পানি বিশেষজ্ঞকে বলতে শুনেছি, হাওরে বাঁধ নির্মাণ করতে শতকোটি টাকার লুটপাট হয়েছে। অথচ বাঁধ মেরামতে মাত্র ২০ কোটি টাকা ছাড় হয়েছিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জাফর আহমেদ খান এবং পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক জাহাঙ্গীর কবির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এজেড/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।