ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁপাইনবাবগঞ্জে আটক তিন জঙ্গি নব্য জেএমবি’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
চাঁপাইনবাবগঞ্জে আটক তিন জঙ্গি নব্য জেএমবি’র আটক জঙ্গি ও উদ্ধার অস্ত্র

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জ থেকে আটক তিন জঙ্গি ‘নব্য জেএমবি’র সদস্য বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৫ এর অধিনায়ক লে. কর্নেল মাহবুবুল আলম। 

অভিযান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আটকদের সাংগঠনিক পরিচয় নিশ্চিত করেন র‌্যাব-৫ এর শীর্ষ এ কর্মকর্তা।

লে. কর্নেল মাহবুবুল আলম বলেন, এরা দুর্ধর্ষ প্রকৃতির জঙ্গি।

অস্ত্র ও গোলাবারুদ মজুদ এবং তা দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করার জন্যই তারা এ সীমান্ত এলাকাকে বেছে নিয়েছে।  

আটক জঙ্গিরা ধরনের নাশকতার পরিকল্পনা করছিল। কিন্তু গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের পরিকল্পনা নস্যাৎ করে দেওয়া হয়েছে। তবে তাদেরকে ব্যাপক জিজ্ঞাসাবাদের প্রয়োজন রয়েছে। তাদের র‌্যাব হেফাজতে নেওয়া হবে।  

প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিরুদ্ধে মামলা হবে। ওই মামলায় গ্রেফতার দেখিয়ে রিমান্ডের আবেদনও জানানো হবে বলে জানান লে. কর্নেল মাহবুবুল আলম।  

এর আগে বুধবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে জঙ্গি আস্তানা সন্দেহে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর ও নাচোল উপজেলার চার বাড়িতে র‌্যাবের অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। পরে ব্রিফিং করেন র‌্যাব-৫ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল মাহবুবুল আলম।

তিনি জানান, অভিযানে ৩টি বিদেশি পিস্তল, ২টি ম্যাগজিন, ৮ রাউন্ড গুলি, ১টি শুটারগান এবং ১ রাউন্ড গুলি, ১টি খেলনা পিস্তল ও ৩ কেজি গানপাউডারসহ তিনজনকে জীবিত অবস্থায় আটক করা হয়েছে।  

আটকরা হলেন- চাঁপাইনবাবঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের শিমুলতলা গ্রামের মফিজ উদ্দিনের ছেলে আবদুস শুকুর ওরফে শুকুদ্দী (৩৩), চকপুস্তমপুর গ্রামের টুলু মোড়ালের ছেলে সাইফুল আলম (৪৩) ও রাজারামপুর বালুগামের মৃত আবদুল কুদ্দুসের ছেলে জাহাঙ্গীর আলম (৪৪)।  

এর আগে ভোর ৪টা থেকে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউনিয়নের চানপাড়া ও চকপুস্তম এলাকার দুই বাড়িতে অভিযান চালায় র‌্যাব। পরে পাশের শিমুলতলা এলাকার আরো দুই বাড়িতে অভিযান পরিচালনা করেন র‌্যাব-৫ এর সদস্যরা।

র‌্যাব-৫ এর চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার নূরে আলম বাংলানিউজকে জানান, অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল মাহবুবুল আলমের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। এছাড়া ঊর্ধ্বতন কর্মাকর্তারা ছিলেন।

তিনি আরো জানান, বুধবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে তিন জঙ্গিকে আটক করে র‌্যাব-৫। এ সময় তাদের কাছ থেকে পিস্তল ও গান পাউডার উদ্ধার করা হয়।

পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে প্রথমে নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের চানপুর এলাকার আব্দুর মজিদ তানুর বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় তানুকে আটক করে র‌্যাব। তবে ব্রিফিংয়ের সময় জানানো হয় তাকে আটক নয় জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। এ ঘটনায় তার কোনো সম্পৃক্তা না পেলে ছেড়ে দেওয়া হবে।

সকাল সাড়ে ৯টার দিকে এ বাড়িতে অভিযান শেষ করে র‌্যাব। এরপর র‌্যাব সদস্যরা গোমস্তাপুর উপজেলার চকপুস্তম গ্রামের এজাবুল হক, শিমুলতলা গ্রামের আবদুস শুকুর এবং ফোরশেদপুর গ্রামের আফজালের বাড়িতে অভিযান শুরু করে। সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ১১টার মধ্যে এসব স্পটে অভিযান শেষ করেন র‌্যাব-৫ এর সদস্যরা।

র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল মাহাবুবুল আলম বলেন, একটি আমবাগানে জঙ্গিরা বৈঠক করবে-এমন খবরের ভিত্তিতে অভিযান শুরু করে র‌্যাব। তবে সেখানে কাউকে পাওয়া যায়নি। এরপর চারটি পয়েন্টে তল্লাশি চৌকি বসানো হয়।  

এছাড়া বুধবার ভোর ৪টার দিকে গোমস্তাপুরের রহনপুর বাজার এলাকার একটি বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় নব্য জেএমবির ওই ৩ সদস্যকে আটক করে র‌্যাব। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে গান পাউডার, অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মে ২৪, ২০১৭
এসএস/জেডএস

চাঁপাইনবাবগঞ্জের ৪ বাড়িতে অভিযান শেষ, অস্ত্র উদ্ধার
নাচোল-গোমস্তাপুরের ২ বাড়িতে অভিযান শেষ, ২ বাড়িতে চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।