ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় এমন, না জানি হিথ্রোতে কেমন!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৪ ঘণ্টা, মে ২৪, ২০১৭
ঢাকায় এমন, না জানি হিথ্রোতে কেমন! শাহজালাল আন্তর্জ‍াতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তা তল্লাশির মধ্য দিয়ে যেতে হচ্ছে ইংল্যান্ডগামী যাত্রীদের; ছবি-বাংলানিউজ

ঢাকা: ইংল্যান্ডের পথে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশির সময় নিরাপত্তা কর্মীকে জনৈক যাত্রী বললেন ‘স্যার! হুজুরের পড়া পানি ফেলবেন না। আমি আমার পরিবারের জন্য নিয়ে যাচ্ছি।’

নিরাপত্তা কর্মী বললেন, ‘কোন পানীয় নিয়ে প্লেনে ওঠা নিষেধ। ফেলে দিন অথবা খেয়ে ফেলুন।

ভদ্রলোক বেশ মলিন মুখে যতটুকু পারলেন পান করে বাকিটুকু ফেলে দিলেন।   

তাকে শুধু পানিই ফেলতে হলো না। হিথ্রো বিমানবন্দরের দেয়া নিরাপত্তা তল্লাশির নির্দেশনা অনুযায়ী এখানে তাকে খুলতে হল বেল্ট, জুতা ও ব্লেজারও। কারও কারও পা থেকে মোজাও খুলে নেয়া হল। তার টুথপেস্ট, শেভিং জেলসহ ভদ্রলোকের হ্যান্ড ব্যাগ ও মানি ব্যাগও গেল নিখুঁত তল্লাশির মধ্য দিয়ে।

জনৈক ও যাত্রীর মত ইংল্যান্ডগামী সবাইকে যেতে হচ্ছে এমন নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে।  পুরুষদের অনুরূপ বাদ যাচ্ছেন না নারীরাও।   

এতে করে যাত্রীদের মধ্যে অস্বস্তির দেখা মিললো বিস্তর। একজন বলে উঠলেন, ‘আমি লন্ডন থেকে গত সপ্তাহে ঢাকা এসেছি। কিন্তু আমাকে বেল্ট ও জুতা খুলতে হয়নি। ’ হিথ্রোগামী বাংলাদেশ বিমানের বিজি০০০১ ফ্লাইট তবে ফ্লাইটের সার্বিক নিরাপত্তার বিষয়টি চিন্তা করে তাঁরা এই বাস্তবতা মেনে নিয়েছেন।  

বিমানবন্দরের সিভিল এভিয়েশন সূত্রে জানা গেল, গত দেড় বছর ধরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াগামী যাত্রীদের এমন কড়া নিরাপত্তার মধ্য দিয়ে যেতে হচ্ছে।

তবে নিরাপত্তার এই বাগাড়ম্বরে নির্ধারিত সময়ে আমাদের ইংল্যান্ডগামী বিজি ০০০১ ফ্লাইটটি এখনও ছেড়ে যেতে পারেনি। ফ্লাইটের সময় সকাল ৯টা ৩৫ মিনিটে নির্ধারিত হলেও এই প্রতিবেদন লেখা পর্যন্ত আমরা টার্মিনালেই অবস্থান করছি।

এদিকে গত ২২মে রাতে আবার ম্যানচেস্টারে এক কনসার্টে ঘটে গেছে সন্ত্রাসী হামলা। যেখানে প্রাণ হারিয়েছেন ২২ জন, আহত হয়েছেন অসংখ্য। তাই ভাবতেই হচ্ছে ঢাকায় এত কিছু খুলতে হচ্ছে, না জানি হিথ্রোতে আরও কত কী খুলতে হয়!

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, ২৪ মে, ২০১৭
এইচএল/আরআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।