ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাসে ৪ ঘণ্টায় খুলনা থেকে কলকাতায়!

মাহবুবুর রহমান মুন্না, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, মে ২৩, ২০১৭
বাসে ৪ ঘণ্টায় খুলনা থেকে কলকাতায়! খুলনা-কলকাতা সরাসরি বাসের যাত্রীরা/ছবি: মুন্না-বাংলানিউজ

খুলনা: খুলনা-কলকাতা রুটে যাত্রীবাহী বাস চালুর মধ্য দিয়ে খুলনাবাসীর দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ হয়েছে। খুলনার সাত রাস্তার মোড় থেকে কলকাতার নিউ মার্কেট পর্যন্ত মাত্র ৪ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাচ্ছে এ বাসে। এতে সুযোগ তৈরি হয়েছে দিনের কাজ দিনে সেরে ফের খুলনায় ফেরার।

সোমবার (২২ মে) গ্রিন লাইন পরিবহনের বাস দিয়ে কমলাপুর বিআরটিসি আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে ঢাকা-খুলনা-কলকাতা রুটে সরাসরি বাস চলাচল শুরু হয়। এদিন কলকাতা থেকে ছেড়ে আসা সৌহার্দ্য-শ্যামলী পরিবহনের একটি বাস যাত্রী নিয়ে খুলনা হয়ে ঢাকায় যায়।



এর আগে ৮ এপ্রিল নয়াদিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা রুটে বাস ও ট্রেন চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দীর্ঘ প্রতিক্ষার পর খুলনা-কলকাতা রুটে বাস চালু হওয়ায় উচ্ছ্বসিত খুলনাসহ গোটা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ।

মঙ্গলবার (২৩ মে) সৌহার্দ্য-শ্যামলী পরিবহনে খুলনা থেকে কলকাতায় যাওয়ার সময় কথা হয় বেশ কয়েকজন যাত্রীর সঙ্গে। তারা এ রুটে বাস সার্ভিস চালু হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেন।

ব্যবসায়ী মো. নুরুজ্জামান বলেন, আমাদের অনেক দিনে আশা-আকাঙ্ক্ষা ও প্রত্যাশা পূরণ হলো।
খুলনা-কলকাতা সরাসরি বাসের যাত্রী/ছবি: মুন্না-বাংলানিউজ
এ বাসের গাইড অভিজিত সরকার জানান, ঢাকা থেকে কলকাতা ১৮শ টাকা ও খুলনা থেকে ভাড়া ৮শ টাকা। শনি, মঙ্গল ও বৃহস্পতিবার তিনদিন ৪৫ সিটের এ পরিবহনটি কলকাতায় যাবে। সোম, বুধ ও শুক্রবার কলকাতা থেকে আসবে।

সৌহার্দ্য-শ্যামলী পরিবহনের খুলনা কাউন্টার ইনচার্জ শেখ ইফতেখার হোসেন বাংলানিউজকে বলেন, কাস্টমস-ইমিগ্রেশনে জটলা না থাকলে খুলনার সাত রাস্তার মোড় থেকে কলকাতার নিউ মার্কেট পর্যন্ত মাত্র ৪ ঘণ্টায় যাওয়া যাচ্ছে।

তিনি জানান, খুলনার জন্য নির্ধারিত ২৫টি সিট রয়েছে। চাহিদা অনুযায়ী আমরা আরও বাড়াবো। এমনকি অচিরেই শুধু খুলনা থেকে কলকাতায় সৌহার্দ্য-শ্যামলী পরিবহনের একটি বাস যাবে। এ গাড়ির পারমিশন আছে।

খুলনা ছাড়াও ঢাকার যাত্রীদেরও আমরা নাস্তা ও পানির ব্যবস্থাসহ সব সুযোগ-সুবিধা দিচ্ছি। যে কারণে যাত্রীরা সন্তুষ্ট। দাবি করেন তিনি।

এদিকে মাত্র ৪ ঘণ্টার মধ্যে নিরাপদ ও স্বাচ্ছন্ধ্যে  রোগী, পর্যটক, ব্যবসায়ীসহ সব শ্রেণীর ‍যাত্রী  কলকাতায় পৌঁছাতে পারছেন। এর মাধ্যমে দু’দেশের বাণিজ্যে সম্প্রসারণ ঘটবে, বাড়বে বন্ধুত্বের সম্পর্ক। এমনটি মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এমআরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।