ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অর্থমন্ত্রীর বাসভবনের সামনে বিড়ি শ্রমিকদের বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, মে ২৩, ২০১৭
অর্থমন্ত্রীর বাসভবনের সামনে বিড়ি শ্রমিকদের বিক্ষোভ ধোপাদিঘীর পাড়স্থ অর্থমন্ত্রীর বাসভবন ‘হাফিজ কমপ্লেক্স’ এর সামনে মানববন্ধন

সিলেট: শুল্কনীতিকে পক্ষপাত ও বৈষম্যমূলক উল্লেখ করে তা বাতিল, এবং বিড়ি শিল্প নিয়ে অর্থমন্ত্রীর উক্তির প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে সিলেটে অর্থমন্ত্রীর বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন বিড়ি শ্রমিকরা।

মঙ্গলবার (২৩ মে) দুপুরে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরীর ধোপাদিঘীর পাড়স্থ অর্থমন্ত্রীর বাসভবন ‘হাফিজ কমপ্লেক্স’ এর প্রধান ফটকে এ মানববন্ধনের আয়োজন করে বিড়ি শ্রমিক ফেডারেশন।

এ সময় তারা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরে সেখান থেকে মিছিল নিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন তারা।

বিড়ি শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি আমিন উদ্দিন বিএসসি বলেন, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা আমরাও মানি। তবে বিড়ির প্রতি যে হারে কর বর্ধিত করা হয় বা কথা বলা হয়, সিগারেটের প্রতি তা করা হয় না। ১৫ থেকে ১৬ লাখ শ্রমিক বিড়ি তৈরির কাজে নিয়োজিত। কর বৃদ্ধির ফলে কর্মরত শ্রমিকরা ন্যায্য মজুরি থেকে বঞ্চিত হবেন।

এছাড়া লোকসানে পড়ে এই শিল্প ধ্বংস হওয়ার ফলে বেকার হয়ে পড়বেন শ্রমিকরা। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত দেশব্যাপী নানা কর্মসূচি চালিয়ে যাওয়ার কথাও জানান সভাপতি আমিন উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এনইউ/জিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।