ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধীদের ‘রিসোর্স সেন্টার’ স্থাপনে বাজেটে বরাদ্দ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, মে ২২, ২০১৭
প্রতিবন্ধীদের ‘রিসোর্স সেন্টার’ স্থাপনে বাজেটে বরাদ্দ

ঢাকা: প্রতিবন্ধী জনগোষ্ঠীর গবেষণার জন্য সব বিভাগীয় শহরে ‘রিসোর্স সেন্টার’ স্থাপনের জন্য এবারের বাজেটে বরাদ্দ দেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
 

আসন্ন বাজেটকে সামনে রেখে সোমবার (২২ মে) বিকেলে সচিবালয়ে জাতীয় প্রতিবন্ধী ফোরামের নেতাদের সঙ্গে বাজেট প্রস্তাবনা নিয়ে আলোচনা শেষে অর্থমন্ত্রী এ আশ্বাস দেন।
 
প্রতিবন্ধিতা নিয়ে গবেষণা ও তাদের জীবনমানের উন্নয়নের জন্য এ রিসোর্স সেন্টার স্থাপনের প্রস্তাব করেছে প্রতিবন্ধী ফোরাম।


 
রিসোর্স সেন্টার স্থাপনের প্রস্তাবনা অনেক ভালো উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এটি একটি ভালো প্রস্তাব। বিভাগীয় শহরে যেন করতে পারি সেজন্য বাজেট বরাদ্দ হতে পারে।
 
বাংলাদেশে ১৬ লাখের মতো প্রতিবন্ধী জনগোষ্ঠী রয়েছে বলে জানান অর্থমন্ত্রী।
 
প্রতিবন্ধী কর্মজীবী নারীর আবাসন ব্যবস্থার সুযোগ বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি কর্মজীবী হোস্টেলে ১০ শতাংশ কোটা সংরক্ষণে ফোরামের দাবির বিষয়ে ইতিবাচক সাড়া দেন অর্থমন্ত্রী।
 
যানবাহনে সুবিধাজনকভাবে চলাচলের জন্য বিআরটিসির বাসগুলোতে র‌্যাম্প বসানোর জন্য বলা হবে জানিয়ে মন্ত্রী বলেন, এটা বাস্তবায়ন করা অনেক সহজ হবে।
 
হাসপাতালগুলোতে আলাদা ওয়ার্ডের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বলা হবে বলেও জানান অর্থমন্ত্রী।
 
প্রতিবন্ধীদের জন্য আসন্ন বাজেটে ছয় হাজার ৯৯৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয় অর্থমন্ত্রীর কাছে।
 
অর্থমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের জন্য অনেক ব্যবস্থা করছি। সব ব্যবস্থা করতে পারি না। কিছু কিছু কাজ করলে তাদের জন্য সহজ হবে।
 
প্রতিবন্ধী বিষয়ক ককাসের আহ্বায়ক আব্দুল মতিন খসরুর নেতৃত্বে প্রতিবন্ধী ফোরামের নেতারা অর্থমন্ত্রীর কাছে বাজেট প্রস্তাবনা উপস্থাপন করেন।
 
সংসদ সদস্য মন্নুজান সুফিয়ান, প্রতিবন্ধী ফোরামের সভাপতি রজব আলী খান নজিব, মহাসচিব সেলিনা আখতার প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, মে ২২, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।