ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মহানবীর রওজা জিয়ারত, রিয়াজ-উল জান্নাতে নামাজ আদায়

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, মে ২২, ২০১৭
মহানবীর রওজা জিয়ারত, রিয়াজ-উল জান্নাতে নামাজ আদায় মহানবীর রওজা জিয়ারত, রিয়াজ-উল জান্নাতে নামাজ আদায় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: পিআইডি

মদিনা থেকে: সৌদি আরব সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র নগরী মদিনায় পৌঁছেই আদায় করলেন জোহরের নামাজ। মসজিদে নববীতে এই নামাজ জামায়াতের সঙ্গে আদায় করেন তিনি ও তার সফরসঙ্গীরা।

এর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মসজিদে নববী থেকে বের হয়ে এগিয়ে যান মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারকের দিকে। সেখানে প্রথমেই রিয়াজ-উল জান্নাতের সামনে, মহানবীর রওজা বায়ে রেখে দুই রাকাত নফল নামাজ আদায় করেন।

এরপর দীর্ঘ সময় ধরে সেখানে মোনাজাত করেন তিনি।

সফর সঙ্গীদের মধ্যে অনেকেই সেখানে নিজ নিজ নামাজ আদায় ও দোয়া করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগিয়ে যান মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর রওজা মোবারকের দিকে। সেখানে রওজার সামনে দাঁড়িয়ে দরুদ পাঠ করেন এবং মহানবীর প্রতি সালাম পেশ করেন।

মসজিদের একজন খাদেম এই দরুদ ও সালাম উচ্চারণ করলে প্রধানমন্ত্রী ও তার সঙ্গীরা তা সঙ্গে সঙ্গে উচ্চারণ করতে থাকেন। এরপর ফের বেশ কিছুটা সময় ধরে মহান আল্লাহর দরবারে মোনাজাত করে মহানবীর রওজা জিয়ারত শেষ করেন ও মসজিদে নববী ছেড়ে যান।
মহানবীর রওজা জিয়ারত, রিয়াজ-উল জান্নাতে নামাজ আদায় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: পিআইডি
এই মসজিদে আসরের নামাজ আদায় করার পর বিকেলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফর সঙ্গীরা মদিনা ছেড়ে জেদ্দা হয়ে মক্কায় পৌঁছাবেন। সেখানে তার পবিত্র ওমরাহ পালনের কথা রয়েছে।

এর আগে, প্রধানমন্ত্রী একটি বিশেষ ফ্লাইটে রিয়াদ থেকে মদিনা পৌঁছান। এখানে তিনি মসজিদে নববী ঘেঁষা দার-আল ইমান ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অবস্থান করছেন।

এই হোটেল থেকেই এহরাম বেঁধে তিনি ও তার সফর সঙ্গীরা মক্কার পথে যাত্রা শুরু করবেন।

আরও পড়ুন
** মহানবীর রওজা জিয়ারতে মদিনা পৌঁছেছেন প্রধানমন্ত্রী
** দুপুরে মহানবীর রওজা জিয়ারত,সন্ধ্যায় ওমরাহ শেখ হাসিনার
** হাসিনার নিমন্ত্রণে ট্রাম্প বললেন 'আসবো'
** বিশ্ব নেতৃত্বের সামনে শান্তির ৪ প্রস্তাব শেখ হাসিনার
** বাদশা সালমানের সঙ্গে কুশল বিনিময় শেখ হাসিনার
** রিয়াদে প্রধানমন্ত্রী, বিকেলে বিশ্বনেতৃত্বের সম্মেলন
** এআইএ সম্মেলনে যোগ দিতে রিয়াদের পথে প্রধানমন্ত্রী

** নানা কারণে বিশেষ গুরুত্বের সৌদি সফর​
** এআইএ সম্মেলনে যোগ দিতে রাতে রিয়াদ যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ সময় ১৭২৭ ঘণ্টা, মে ২২, ২০১৭
এমএমকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।