ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঝিনাইদহে প্রচণ্ড তাপদাহে জনজীবন বিপর্যস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, মে ২২, ২০১৭
ঝিনাইদহে প্রচণ্ড তাপদাহে জনজীবন বিপর্যস্ত ঝিনাইদহে প্রচণ্ড তাপদাহে জনজীবন বিপর্যস্ত

ঝিনাইদহ: জৈষ্ঠ্যের প্রচণ্ড তাপদাহে ঝিনাইদহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সূর্যের প্রখর তাপে সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। প্রখর রোদ আর গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে নানা শ্রেণি পেশার মানুষ।

প্রচণ্ড গরমের কারণে সাধারণ হতদরিদ্র মানুষেরা জীবিকা নির্বাহের জন্য রাস্তায় বের হতে পারছেন না। স্বস্তি নেই ঘরে বা বাইরে।

সামান্য স্বস্তির জন্য কেউ ছুঁটছে গাছের ছায়ায় আবার কেউ তৃষ্ণা মেটাতে ভিড় জমাচ্ছেন শরবতের দোকানগুলোতে। জেলার বিভিন্নস্থ‍ান ঘুরে দেখা যায় শরবতের দোকানগুলোতে তৃষ্ণার্থদের ভিড়।

সাধারণ শ্রমিক আয়ুব আলী বাংলানিউজকে বলেন, অতিরিক্ত গরম ও তাপদাহের কারণে শরীর একেবারে ক্লান্ত হয়ে পড়ছে, এজন্য লেবুর শরবত পান করে একটু স্বস্তি নিচ্ছি।

রিকশা চালক আমিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রচণ্ড গরম আর রোদের কারণে রিকশা চালাতে খুব কষ্ট হচ্ছে। সেই সঙ্গে কোনো যাত্রীও মিলছে না। তারপরও পেটের দায়ে রিকশা চালাচ্ছি। একটু ছায়া দেখলেই সেখানেই বসে পড়ছি।

শ্রমিক সুনিল কুমার দাস বাংলানিউজকে বলেন, গরমে কাজ করতে পারছি না। তাই ছায়ায় বসে আছি। মাঝে মধ্যে দুই-এক গ্লাস শরবত পান করছি।

শরবত বিক্রেতা বাবুল মিয়া বাংলানিউজকে বলেন, প্রচণ্ড তাপদাহ ও গরমের কারণে লেবুর শরবতের চাহিদা বেড়েছে। আগে প্রতিদিন ৪শ’ থেকে ৫শ’ গ্লাস শরবত বিক্রি হতো। বর্তমানে প্রতিদিন ১ হাজার থেকে ১২শ’ গ্লাস শরবত বিক্রি হচ্ছে।

এদিকে, ঘন ঘন লোডশেডিংয়ে জনজীবনে দুর্ভোগের নতুন মাত্রা সৃষ্টি হয়েছে। দিনে ও রাতে ৭ থেকে ৮ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। অতিরিক্ত গরমে শিশু ও বয়স্করা সর্দি-কাশি, নিউমোনিয়া, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। এতে জেলা সদর হাসপাতাল ও উপজেলা হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বেড়েই চলেছে।

ঝিনাইদহ সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাশেদ আল মামুন বাংলানিউজকে জানান, প্রচণ্ড তাপদাহ আর লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে ঝিনাইদহের জনজীবন। তাই স্যালাইনের সঙ্গে প্রচুর পরিমাণে পরিষ্কার খাবার পানি আর ঠাণ্ডা স্থানে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

গত কয়েকদিন ধরে ঝিনাইদহ জেলায় বৃষ্টিপাত না হওয়ায় তাপমাত্রা ৩৫ থেকে ৪০ সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। আজ ঝিনাইদহের সর্ব্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, মে ২২, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।