ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বই-পত্রিকার কদর নেই গাইবান্ধা লাইব্রেরিতে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৭ ঘণ্টা, মে ২১, ২০১৭
বই-পত্রিকার কদর নেই গাইবান্ধা লাইব্রেরিতে বই-পত্রিকার কদর নেই গাইবান্ধা লাইব্রেরিতে-ছবি: বাংলানিউজ

গাইবান্ধা: ‘২/৩ বছর আগেও লাইব্রেরিতে এসে লাইনে দাঁড়িয়ে দৈনিক পত্রিকা ও বই পড়তেন পাঠকরা। কিন্তু এখন আর সেটি চোখে পড়ে না। বর্তমান যুগে দৈনিক পত্রিকার কদর নেই, পড়তে চান না তেমন কেউই। পাঠকরা ঝুঁকে পড়েছেন অনলাইন নিউজপোর্টালে’।

‘স্কুল-কলেজের শিক্ষার্থীদের হাতে হাতে এখন মোবাইল ফোন। সবাই ইন্টারনেট ব্যবহার করেন।

মুহূর্তেই ফোনের মাধ্যমে সারা দুনিয়ার খবর পড়তে পারেন। মানুষ এখন সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও অনেক খবর পান। এসব কারণেই দৈনিক পত্রিকা ও বই পড়ার আগ্রহ হারাচ্ছেন এ যুগের পাঠক।

লাইব্রেরি বিমুখ পাঠকদের বিষয়ে এসব কথা বলেন গাইবান্ধা পাবলিক লাইব্রেরি অ্যান্ড ক্লাবের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা খলিলুর রহমান। বই-পত্রিকার কদর নেই গাইবান্ধা লাইব্রেরিতে-ছবি: বাংলানিউজসরেজমিনে লাইব্রেরিটিতে গেলে খলিলুর রহমান বাংলানিউজকে বলেন, Ôএটা ডিজিটাল বাংলাদেশ। কিছুদিন আগেও আজকের খবর দৈনিকে পড়তে হতো পরদিন। কিন্তু এখন আর সেটা নেই। অনলাইন নিউজপোর্টালগুলো যখনকার খবর তখনই দিচ্ছে পাঠকদের। বেশিরভাগ দৈনিক পত্রিকাও অনলাইনে এসেছে। এসব কারণে মানুষ অনলাইনে ঝুঁকে পড়েছেন। আর দিন দিন তারা লাইব্রেরি বিমুখ হচ্ছেন’।  

গাইবান্ধা পাবলিক লাইব্রেরি অ্যান্ড ক্লাবে প্রায় ২৫ লাখ টাকা মূল্যের বিভিন্ন ধরনের ৯/১০ হাজার বই রয়েছে। চারটি দৈনিক পত্রিকাও রাখা হয়। অথচ এখানে বইয়ের পাঠক দিনে মাত্র ১০/১২ জন। দৈনিক পত্রিকা পড়তে আসেন আরও কম, ৫/৬ জন।

খলিলুর রহমান আরো বলেন, ২/৩ বছর আগেও ১০/১২টি জাতীয় দৈনিক পত্রিকা রাখা হতো লাইব্রেরিতে। তখন পাঠকও ছিলো প্রচুর। লাইনে দাঁড়িয়ে পত্রিকা পড়তেন মানুষ। এখন তিনটি জাতীয় ও একটি স্থানীয় দৈনিক মিলে মাত্র চারটি পত্রিকা লাইব্রেরিতে কেনা হয়। কিন্তু চারটি দৈনিক পত্রিকার পাঠক মাত্র ৫/৬ জন।

লাইব্রেরিয়ান রফিকুল হক চৌধুরী জানান, জেলার এ লাইব্রেরি অ্যান্ড ক্লাবটির বয়স ১১০ বছর। লাইব্রেরিটিতে ২/৩ বছর আগেও পাঠকরা লাইনে দাঁড়িয়ে বই পড়তেন। তখন বসার জায়গা ও চেয়ার টেবিলও ছিলো কম। এখন বসার জায়গা ও চেয়ার-টেবিল অনেক। কিন্তু দিন দিন লাইব্রেরি বিমুখ হচ্ছেন পাঠকরা। এভাবে আর কিছুদিন চললে লাইব্রেরিতে পাঠক সংখ্যা শূন্যের কোঠায় গিয়ে দাঁড়াবে।

২০০৩ সাল পর্যন্ত লাইব্রেরিটিতে জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে বার্ষিক ১৫ হাজার টাকা ও ১৫ হাজার টাকার বই আসতো। কিন্তু সেটি ২০০৪ সালে বন্ধ হয়ে যায়। সেই থেকে এসকেএস, একতা, গণ উন্নয়ন ও নাহিদ ফাউন্ডেশনসহ বিভিন্ন এনজিও’র সহযোগিতায় চলছে এ লাইব্রেরি অ্যান্ড ক্লাবটি।

সপ্তাহে শুক্রবার ছাড়া বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে লাইব্রেরিটি। তিনজন কর্মকর্তা-কর্মচারী সার্বক্ষণিক দায়িত্বে রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯৩৭ ঘণ্টা, মে ২১, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।