ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জনবল সংকটে বরিশাল বিভাগের ৬ লাইব্রেরি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩০ ঘণ্টা, মে ২১, ২০১৭
জনবল সংকটে বরিশাল বিভাগের ৬ লাইব্রেরি জনবল সংকটে বরিশাল বিভাগের ৬ লাইব্রেরি-ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশাল বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের আওতায় পরিচালিত হচ্ছে বিভাগের অন্য ৫টি জেলা গণগ্রন্থাগারও। তবে লাইব্রেরিয়ান-ক্যাটালগার-বুক সর্টার ছাড়াই চলছে খোদ বিভাগীয় লাইব্রেরিটি। লাইব্রেরিয়ান ও বিভিন্ন পদ শূন্য রয়েছে জেলা লাইব্রেরিগুলোতেও।

বরিশাল নগরের বিএম কলেজে রোডের বিভাগীয় গণগ্রন্থাগারে সরেজমিনে গিয়ে দেখা গেছে, এখানে প্রায় ২ বছর ধরে লাইব্রেরিয়ান নেই। আর ৫/৬ বছর ধরে বুক সর্টার ও ক্যাটালগার না থাকায় ক্যাট্যালগ লকারগুলো পড়ে রয়েছে অযত্নে-অবহেলায়।

বাধ্য হয়ে পাঠকরাই যে যেভাবে পাচ্ছেন বা খুঁজে নিচ্ছেন প্রয়োজনীয় বই।

প্রিন্সিপাল লাইব্রেরিয়ান কাম উপ-পরিচালক মিছবাহ্ উদ্দিনকে বিভাগের সব লাইব্রেরির খবরই রাখতে হয়। তাই তিনি পুরো সময় দিতে পারছেন না এখানে।

তিনি বাংলানিউজকে জানান, লাইব্রেরিয়ান পদটির গুরুত্ব অনেক। এখানে লাইব্রেরিয়ান না থাকায় কাজ চালাতে কষ্ট হচ্ছে। তবে ক্যাটালগার ছাড়া চলতে চলতে অনেকটাই খাপ খাইয়ে নিয়েছেন পাঠকরা।

পটুয়াখালী ও পিরোজপুরেও লাইব্রেরিয়ান নেই দীর্ঘদিন ধরে। তৃতীয় শ্রেণীর স্টাফ দিয়ে চলছে লাইব্রেরি দু’টি। বিভাগের সব জেলায়ই কোনো না কোনো পদ শূন্য রয়েছে। এগুলোর সমাধান দ্রুত করা হবে বলে জানান মিছবাহ্ উদ্দিন।

তিনি বলেন, তবে আশার কথা হলো, বরগুনা গণগ্রন্থাগারের নিজস্ব ভবন হচ্ছে। আর ভবন নির্মাণকালেও ভাড়া বাসায় লাইব্রেরির কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে। জনবল সংকটে বরিশাল বিভাগের ৬ লাইব্রেরি-ছবি: বাংলানিউজপাশাপাশি সুখবর হলো যে, বিভাগীয় গণগ্রন্থাগারে অতি অল্প সময়ের মধ্যে মুক্তিযুদ্ধ কর্নার চালু হচ্ছে, যেখানে শুধু মুক্তিযুদ্ধের বই থাকবে। এখানে যতো অনুষ্ঠান হয়, সবগুলোতে বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধের ইতিহাস নির্ভর বই পুরষ্কার দেওয়া হয় বলেও জানান উপ-পরিচালক।

বরিশাল বিভাগীয় গণগ্রন্থাগারে আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে বহু আগেই। চারতলা ভবনের তৃতীয় তলায় সাধারণ পাঠকক্ষের ভেতরেই রয়েছে ইন্টারনেট কর্নার। সেখানকার তিন বুথের কম্পিউটার কক্ষে ফ্রি ইন্টারনেট চালাতে পারছেন যেকোনো পাঠক। এজন্য শুধু নির্ধারিত রেজিস্ট্রার খাতায় নাম ও মোবাইল নম্বর লিখে সময় উল্লেখ করে বসে কাজ করলেই হয়।

ইন্টারনেট কর্নারের দায়িত্বপ্রাপ্ত গোপাল জানান, মোবাইল অপারেটর রবি ইন্টারনেট কর্নারটি তৈরি করে দিয়েছে। তাদের দেওয়া ৩টি কম্পিউটারের সঙ্গে ৩টি মডেম ব্যবহার করে বিনামূল্যে ইন্টারনেট সেবা নেন পাঠকরা। প্রতিদিন ১২ থেকে ২৪ জন পাঠককে এ সেবা দিতে পারছেন তারা।

বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, মে ২১, ২০১৭
এমএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ