ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রিয়াদে প্রধানমন্ত্রী, বিকেলে বিশ্বনেতৃত্বের সম্মেলন

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২০ ঘণ্টা, মে ২০, ২০১৭
রিয়াদে প্রধানমন্ত্রী, বিকেলে বিশ্বনেতৃত্বের সম্মেলন রিয়াদে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সৌদি আরবের সুরা বিষয়ক প্রতিমন্ত্রী ফয়সাল বিন আবু সাদ ; ছবি-বাংলানিউজ

রিয়াদ (সৌদি আরব) থেকে: ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ এ যোগ দিতে সৌদি আরবের রাজধানী রিয়াদে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় শনিবার রাত সোয়া ১১টায় (বাংলাদেশ সময় রাত সোয়া ২টায়) প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট বিজি ০০৩৫ (রাঙাপ্রভাত) রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান সৌদি সরকারের সুরা বিষয়ক প্রতিমন্ত্রী ফয়সাল বিন আবু সা'দ ও রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

বিমান বন্দর থেকে মোটর শোভাযাত্রায় প্রধানমন্ত্রী তার আবাসিক হোটেল মুভএনপিক'এ পৌঁছান। এখানে থেকেই রোববার বিকেলে প্রধানমন্ত্রী অংশ নেবেন আবর ইসলামিক আমেরিকান সামিটে। কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল কনফারেন্স হলে এই কর্মসূচিতে অংশ নেবেন বিশ্বের কয়েক ডজন দেশের শীর্ষ নেতৃত্ব।

সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদের বিশেষ আমন্ত্রণে এই সম্মেলনে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই কর্মসূচিতে অংশ নিতে এরই মধ্যে রিয়াদ পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। এটি তার প্রেসিডেন্ট হিসাবে কোনও দেশে প্রথম রাষ্ট্রীয় সফর।  

দিনের পরের ভাগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেবেন 'গ্লোবাল সেন্টার ফর কমব্যাটিং এক্সট্রিমিস্ট থট' শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে। রাত সাড়ে ৮টায় ওই সম্মেলন বসবে নাসিরিয়াহ কনফারেন্স প্যালেসে।

এ দুটি কর্মসূচির আগে রোববার দুপুরে, স্থানীয় সময় বেলা ৩টায় প্রধানমন্ত্রী বিশ্ব নেতৃত্বের সঙ্গে লাঞ্চ ব্যাঙ্কুয়েটে অংশ নেবেন।

চারদিনের এই সফরে সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি মক্কায় পবিত্র ওমরাহ পালন এবং মদিনায় মহানবী (সা.) এর রওজা মোবারক জিয়ারতও করবেন প্রধানমন্ত্রী।

শনিবার রাত ৮ টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে সৌদি আরবের যাত্রীবাহী নিয়মিত ফ্লাইটটি ঢাকা ছাড়ে। হজরত শাহজালাল (রহ.) বিমানবন্দরে তাকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং তিন বাহিনীর প্রধান।

উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলায় নতুন অংশীদারিত্ব প্রতিষ্ঠা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদার করাই রিয়াদের আরব ইসলামিক আমেরিকান সামিটের উদ্দেশ্য বলে ঢাকায় ব্রিফিংয়ে আগেই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। প্রধানমন্ত্রীর সফর সম্পর্কিত ব্রিফিংয়ে তিনি জানান, সম্মেলনে সন্ত্রাসবাদ ও উগ্র জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের দৃঢ় অবস্থানের কথা তুলে ধরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এই সফরে প্রধানমন্ত্রীর সাথে রয়েছেন। এছাড়াও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, পররাষ্ট্র সচিব শহীদুল হক এই সফরে রয়েছেন।

মঙ্গলবার রাতে ঢাকায় ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ০৫১২ ঘণ্টা, মে ২১, ২০১৭
এমএমকে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।