ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

না ফেরার দেশে অপরাজেয় বাংলার ভাস্কর আব্দুল্লাহ খালিদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, মে ২০, ২০১৭
না ফেরার দেশে অপরাজেয় বাংলার ভাস্কর আব্দুল্লাহ খালিদ ভাস্কর আব্দুল্লাহ খালিদ

ঢাকা: না ফেরার দেশে পাড়ি দিলেন মুক্তিযুদ্ধের ভাস্কর্য ‘অপরাজেয় বাংলা’র ভাস্কর সৈয়দ আব্দুল্লাহ খালিদ। শনিবার (২০ মে) দিবাগত রাত পৌনে ১২টায় রাজধানীর বারডেম হাসপাতালে তার মৃত্যু হয়।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস ও শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন বলে জানা গেছে।

এর আগে গত ১০ মে রাতে রাজধানীর বারডেম হাসপাতালে ভর্তি করা হয় তাকে। বারডেম হাসপাতালের আইসিইউ (ক্রিটিক্যাল কেয়ার ও মেডিসিন) বিভাগের সহযোগী অধ্যাপক এ এস এম আরিফ হাসানের অধীনে চিকিৎসাধীন ছিলেন।

জানা যায়, এপ্রিলের শেষ সপ্তাহে সিলেটে একটি সম্মাননা অনুষ্ঠানে অংশ নিতে গিয়ে গুরুতর অসুস্থ হলে খালিদকে সিলেটের রয়েল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে থেকে ৩০ এপ্রিল তাকে ঢাকায় আনা হয়। ২ মে ঢাকার সেন্ট্রাল হাসপাতালের আইসিইউতে ভর্তি করে তাকে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস দেয়া হয়। সেখানেও অবস্থার উন্নতি না হওয়ায় ১০ মে দিবাগত রাতে তাঁকে বারডেম হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশে মুক্তিযুদ্ধের ভাস্কর্যের মধ্যে সবচেয়ে বেশি আলোচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা। ১৯৭৩ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়। তবে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর এর নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। পরে ১৯৭৯ সালে এর কাজ শেষ হয়।

বাংলাদেশ সময়: ০১৫৩ ঘণ্টা, মে ২১, ২০১৭
এসজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।