ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এআইএ সম্মেলনে যোগ দিতে রিয়াদের পথে প্রধানমন্ত্রী

মাহমুদ মেনন, হেড অব নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, মে ২০, ২০১৭
এআইএ সম্মেলনে যোগ দিতে রিয়াদের পথে প্রধানমন্ত্রী বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানাচ্ছেন মন্ত্রিপরিষদের সদস্যসহ সরকার ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। ছবি: পিআইডি

শাহজালাল বিমানবন্দর থেকে: আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে যোগ দিতে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি বাদশাহ এবং পবিত্র দুই মসজিদের প্রধান রক্ষক সালমান বিন আব্দুল আজিজ আল সাউদের আমন্ত্রণে চার দিনের সফরে দেশটিতে যাচ্ছেন তিনি।

প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উড়োজাহাজ ‘রাঙাপ্রভাত’ শনিবার (২০ মে) রাত ৮টা ১০ মিনিটে রিয়াদের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মুহাম্মদ শফিউল হক, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার ও নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদসহ সরকার-প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ নেতারা।

বিমানের এ ভিভিআইপি ফ্লাইট (বিজি-০০৩৫) রাতে রিয়াদের বাদশাহ খালিদ আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছালে সেখানে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এসময় সৌদি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত থাকবেন।

আরও পড়ুন
** নানা কারণে বিশেষ গুরুত্বের সৌদি সফর​
** এআইএ সম্মেলনে যোগ দিতে রাতে রিয়াদ যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিমানবন্দর থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রাসহকারে রিয়াদের মোভেনপিক হোটেলে নিয়ে যাওয়া হবে প্রধানমন্ত্রীকে। সফরকালে দু’দিন এই হোটেলেই অবস্থান করবেন তিনি।  

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

রোববার (২১ মে) রিয়াদে বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এআইএ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনে বিশ্বের অন্তত ৪১টি দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান অংশ নিচ্ছেন। এতে যোগ দিতে এরইমধ্যে সৌদি পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী দৃঢ় অবস্থানের জন্য শেখ হাসিনা বিশ্ব দরবারে প্রশংসিত। তারই ধারাবাহিকতায় সৌদি বাদশাহর আমন্ত্রণে সম্মেলনটিতে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী।  

প্রধানমন্ত্রী রোববারের সম্মেলনে ‘গ্লোবাল সেন্টার ফর কমব্যাটিং এক্সট্রিমিস্ট থট’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। সৌদি বাদশাহর দেওয়া এক ভোজ সভায়ও যোগদানের কথা রয়েছে শেখ হাসিনার।

সৌদি আরবের সংস্কৃতি ও তথ্যমন্ত্রী ড. আওয়াদ বিন সালেহ আল আওয়াদ গত ১১ মে ঢাকা সফর করে শেখ হাসিনার কাছে বাদশাহ সালমানের একটি আমন্ত্রণ বার্তা হস্তান্তর করেন।

সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি মক্কা নগরীতে হারাম শরিফে পবিত্র ওমরাহ পালন করবেন শেখ হাসিনা। তার আগে তিনি মহানবী হযরত মুহ‍াম্মদ (স.) এর রওজা মোবারক জিয়ারত করতে ২২ মে মদিনার উদ্দেশ্যে রিয়াদ ছাড়বেন।  

ওই দিনই বিকেলে মদিনা থেকে জেদ্দা যাবেন তিনি। সেখান থেকে হারাম শরিফে পবিত্র ওমরাহ পালন করতে মক্কায় যাবেন প্রধানমন্ত্রী। ওমরাহ পালন শেষে ২৩ মে দেশে ফিরে আসবেন সরকারপ্রধান শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, মে ২০, ২০১৭
এমএমকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।