[x]
[x]
ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭

bangla news

‘সেন্ট্রাল হাসপাতালে ছাত্রীর মৃত্যুর পরের ঘটনা দুঃখজনক’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৫-১৯ ৮:৩২:৩৭ পিএম
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম (ফাইল ফটো)

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম (ফাইল ফটো)

রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্রী আফিয়া জাহান চৈতীর মৃত্যু ও তৎপরবর্তী ঘটনাকে অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক বলে অভিহিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। 

শুক্রবার (১৯ মে) এক বিবৃতিতে তিনি চৈতীর অকাল মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করেন। একইসঙ্গে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সহানুভূতি জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ ধরনের অকালমৃত্যুর শোক মেনে নেওয়া খুবই দুরূহ। তবে রোগীর মৃত্যুর জন্য ভুল চিকিৎসার অভিযোগ তুলে ডাক্তার লাঞ্ছনা বা হাসপাতাল ভাঙ্চুরের মতো পরিস্থিতি মোটেও কাম্য নয়।

তিনি বলেন, হাসপাতালে রোগীর চিকিৎসায় ভুল বা অবহেলার অভিযোগ থাকলে সংক্ষুব্ধ ব্যক্তি বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) বরাবর অভিযোগ দায়ের করতে পারেন। চিকিৎসকদের বিরুদ্ধে আনীত যে কোনো অভিযোগের তদন্ত করার দায়িত্ব ও পূর্ণক্ষমতা বিএমডিসির রয়েছে।

সেই ছাত্রীর সংক্ষুব্ধ স্বজনদের বিএমডিসি বরাবর অভিযোগ করার অনুরোধ করে নাসিম বলেন, বিএমডিসি স্বাধীন অবস্থান থেকে নিরপেক্ষ তদন্ত করে অভিযোগের প্রমাণ পেলে শাস্তিমূলক ব্যবস্থা নেবে। 

তাই ভুল চিকিৎসার অভিযোগকে কেন্দ্র করে আইন নিজের হাতে তুলে না নেওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সবাইকে মনে রাখতে হবে, রোগীর চিকিৎসা প্রদানকালে কোনো চিকিৎসক ইচ্ছাকৃত কোনো ভুল করে তার বা হাসপাতালের সুনাম ক্ষুন্ন করতে চাইবেন না। মানুষসেবার মহান ব্রত নিয়ে চিকিৎসকরা দায়িত্বে গাফিলতি করবেন- তাও সাধারণ মানুষ আশা করেন না। 

পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে চিকিৎসক এবং রোগীর সুসম্পর্কের মধ্য দিয়ে চিকিৎসা ব্যবস্থা অব্যাহত থাকলে সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে সরকারের প্রচেষ্টা সফল হবে বলেও স্বাস্থ্যমন্ত্রী আশা প্রকাশ করেন।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, মে ১৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa