ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে হাসিনাকে সহায়তার প্রস্তাব থানির

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, মে ১৮, ২০১৭
রোহিঙ্গা ইস্যুতে হাসিনাকে সহায়তার প্রস্তাব থানির কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত ড. মুতলাক বিন মাজেদ আল কাতানি দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে

ঢাকা: কাতার বলেছে, মায়ানমারের সঙ্গে রোহিঙ্গা ইস্যু সমাধানে তারা বাংলাদেশের পাশে দাঁড়াবে। এ লক্ষ্যে কাতারের প্রধানমন্ত্রী আবদুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানির একটি চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দেওয়া হয়েছে। 

কাতারের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ দূত ড. মুতলাক বিন মাজেদ আল কাতানি ঢাকা সফর করে এ চিঠি হস্তান্তর করেছেন। বৃহস্পতিবার (১৮ মে) সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে চিঠিটি পৌছে দেন তিনি।

 

পরে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম চিঠির বিষয়বস্তু সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। চিঠিতে কাতারের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশটি সফরের অামন্ত্রণ জানিয়েছেন। আমন্ত্রণ গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, সুবিধাজনক সময়ে তিনি এই ভ্রাতৃপ্রতীম দেশটি সফরে যাবেন।  

এসময় রোহিঙ্গা শরণার্থী সঙ্কট প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেন কাতারের পররাষ্ট্রমন্ত্রীর এই বিশেষ দূত। তিনি বলেন, স্থায়ী শান্তির জন্য দুই দেশ একযোগে এই রোহিঙ্গা সঙ্কট সমাধানে উদ্যোগ নিতে হবে।  

এসময় শেখ হাসিনা জানান, বাংলাদেশ এরই মধ্যে মায়ানমার সরকারকে তাদের নাগরিকদের ফেরত নেওয়ার জন্য বলেছে। আর ইয়াঙ্গুনের সঙ্গে দ্বি-পাক্ষিক সম্পর্ক বিষয়ে তিনি বলেন, রোহিঙ্গা প্রসঙ্গ বাদ দিলে বাংলাদেশের সঙ্গে মায়ানমারের সম্পর্ক অত্যন্ত ভালো।

দুই দেশের মধ্যে তথ্য বিনিময়, সরকারি পর্যায়ের সফর বিনিময় চলছে বলে জানান শেখ হাসিনা।  

১৯৯৭ সালে স্বাক্ষরিত পার্বত্য শান্তিচুক্তির কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার সরকার অত্যন্ত শান্তিপূর্ণ উদ্যোগের মধ্য দিয়ে তার এই দীর্ঘ সঙ্কটের সমাধান করে। এ জন্য অন্য কারো সহযোগিতারও প্রয়োজন হয়নি। শান্তিপূর্ণ পরিবেশে পাহাড়িরা তাদের অস্ত্র জমা দিযে শান্তির পথে আসে।  

বৈঠকের সময় কাতারের এই বিশেষ দূত শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বের প্রশংসা করেন। প্রেস সচিব ইহসানুল করিম আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় কাতারের আমীর ও প্রধানমন্ত্রীর প্রতি তার বিশেষ শুভেচ্ছা জানান।  

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীসহ অন্যরা এ সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ২২৩৫ ঘণ্টা, মে ১৮, ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।