ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীকে আরও বাস উপযোগী করার ব্যবস্থা নিতে নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, মে ১৭, ২০১৭
রাজধানীকে আরও বাস উপযোগী করার ব্যবস্থা নিতে নির্দেশ যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সংক্রান্ত উপস্থাপনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

ঢাকা: রাজধানী ঢাকার বর্তমান অবস্থান বিবেচনা করে আরও উন্নয়ন ও বাস উপযোগী করার কথা ভাবতে এবং ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৭ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা শহরের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন সংক্রান্ত উপস্থাপনা অনুষ্ঠানে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

অপরিকল্পিতভাবে গড়ে ওঠা ঢাকা শহরে বিদ্যমান নানা জটিলতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যে অবস্থা আছে, তার থেকে কতোটা উন্নতি করা যেতে পারে সেটাই ভাবতে হবে।


 
তিনি বলেন, ঢাকাকে কীভাবে আরও বাস উপযোগী করতে পারি, সে ব্যবস্থা আমাদের করতে হবে।

রাজধানীকে বাস উপযোগী করতে সরকারের নানা কার্যক্রমের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রাজধানী একটি দেশের কেন্দ্রবিন্দু। আমরা চেষ্টা করে যাচ্ছি, ঢাকাকে কতোটা বাস উপযোগী করা যেতে পারে।
 
রাজধানীতে ক্রমবর্ধমান গাড়ির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ঢাকার সবগুলো রাস্তাই কিন্তু উত্তর থেকে দক্ষিণে যাচ্ছে। কিন্তু, পূর্ব-পশ্চিম রাস্তা খুবই কম।
 
ঢাকার একটা মাস্টারপ্লান থাকা গুরুত্বপূর্ণ ছিলো বলে উল্লেখ করেন তিনি।
 
ঢাকার আশপাশের নদী, ভেতরে খাল ও জলাশয়গুলো ধ্বংসের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এই নদীগুলো সব নাব্য না। এই নৌপথগুলো খুলে দিতে পারি এবং চালু করতে পারি। তাহলে, পণ্য পরিবহন ও যাতায়াতের জন্য সুবিধা হয়।

‘আগে অনেক খাল ছিলো, অনেক লেক ছিলো— এখন যেগুলোর অস্তিত্ব নেই। ’
 
তিনি বলেন, অনেক পুকুর ছিলো। সেগুলো একে একে ভরাট করা হয়েছে। কারণ, দালান বানাতে গেলে সবাই আগে একটা পুকুর দখল করে।  

‘৫৪ সাল থেকে ঢাকা শহরে। মতিঝিলে ঝিল ছিলো। যেটা আমরা নৌকায় পার হয়েছি। আইয়ুব খান ক্ষমতায় এসে ঝিলটা বন্ধ করলো। ’

রাজধানীর সঙ্গে সারা দেশের মানুষের যোগাযোগ আরও ভালো করার নির্দেশ দেন সংশ্লিষ্টদের।

বক্স কালভার্টের অসুবিধার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, বক্স কালভার্ট হওয়ার পর পানি জমে থাকে। যারা করেছিলেন, তারা চিন্তা করেননি যে, ভারী বৃষ্টির পানি কোথায় যাবে।
 
‘বক্স কালভার্ট ভেঙে ফেলে দু’পাশে রাস্তা করতে পারতাম। তাহলে, ঢাকা আরও সুন্দর হতো। ঢাকার পরিবেশও ভালো থাকতো। ঢাকার তাপমাত্রাও কম হতো। ’ 
 
পরিকল্পিত নগরায়নের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, পরিবর্তন ভালো। সে পরিবর্তন যদি সুপরিকল্পিতভাবে হয়, তাহলে আর বসবাসের অসুবিধা হয় না।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, রেলমন্ত্রী মুজিবুল হক, পানি সম্পদ মন্ত্রী আনিসুল হক, ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক, দক্ষিণের মেয়র সাঈদ খোকনসহ সংশ্লিষ্ট সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, মে ১৭, ২০১৭
এমইউএম/এসএনএস

** নির্বাসনের দিনগুলোর স্মৃতিচারণে কাঁদলেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।