ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘নারীর উন্নয়ন এখন হুমকির মুখে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, মে ১৬, ২০১৭
‘নারীর উন্নয়ন এখন হুমকির মুখে’ ব্র্যাক সেন্টারে অতিথিরা-ছবি-বাংলানিউজ

ঢাকা: যেসব সংগঠন নারীর ক্ষমতায়ন মানে না তাদের সঙ্গে সরকার হাত মেলানোতে নারীর উন্নয়ন এখন হমুকির মুখে বলে জানিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

মঙ্গলবার (১৬ মে) দুপুরে রাজধানীর ব্র্যাক সেন্টারে নারীর ক্ষমতায়ন নিয়ে দক্ষিণ এশিয়ার ১৯তম মানব উন্নয়ন প্রতিবেদন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
 
প্রতিবেদনটি প্রকাশ করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের মাহবুবুল হক গবেষণা কেন্দ্র।


 
রাশেদা কে চৌধুরী বলেন, সরকারের দ্বৈত নীতির কারণেই নারীর ক্ষমতায়ন বাধাগ্রস্ত হচ্ছে। এজন্য সরকারকে আরো সচেতন হতে হবে। দেশ ও সমাজের জন্য প্রতি মুহূর্তে তারা কাজ করছে। এক সময় বলা হতো নারীরা সমাজের বোঝা কিন্তু এখন সেই অপবাদ দূর হয়েছে।
 
গবেষণা প্রতিবেদন প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশে শিক্ষাসহ বেশ কয়েকটি খাতে উন্নয়ন হলেও শ্রম বাজারে তার প্রভাব পড়েনি। আন্তর্জাতিক মার্কেটে নারীর বিচরণ বৃদ্ধির জন্য সরকারকে আরও কাজ করতে হবে। সাম্প্রতিককালে যে ফরেন ডোনেশন অ্যাক্টটি হচ্ছে সেটা দিয়ে নারীদের বেধে ফেলা হচ্ছে। আমরা অনেক দূর এগিয়ে গেছি সত্য তবে পার্থক্য হচ্ছে নারীর অংশগ্রহণ ও অংশীদারিত্ব নিয়ে।
 
বার্ষিক প্রতিবেদনে নারীর অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক আইনগত অবস্থানের কথা তুলে ধরা হয়েছে। নারীর ক্ষমতায়ন, নারীর বিরুদ্ধে বৈষম্য দূর করার প্রাতিষ্ঠানিক ব্যবস্থা, রাজনৈতিক সুযোগ বৃদ্ধিসহ নানা বিষয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো প্রফেসর মুস্তাফিজুর রহমান, সেন্টার ফর ডেভেলপমেন্ট অ্যান্ড এমপ্লয়মেন্ট রিসার্সের নির্বাহী চেয়ারপারসন ড. রুশিদান ইসলাম রহমান, জেন্ডার ক্লাস্টার ও সেন্টার ফর জেন্ডার অ্যান্ড সোশ্যাল ট্রান্সফরমেশনের (সিজিএসটি) প্রধান সিমিন মাহমুদ, ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) ভিজিটিং ফেলো মাহিন সুলতান প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, মে ১৬, ২০১৭
এসজে/আরআর/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।