ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইতিহাস টেকাতে অনলাইন জরুরি দিনাজপুরের লাইব্রেরিতে

মাহিদুল ইসলাম রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
ইতিহাস টেকাতে অনলাইন জরুরি দিনাজপুরের লাইব্রেরিতে প্রাচীন বই সংরক্ষণের অভাবে ও অযন্তে নষ্ট হচ্ছে

দিনাজপুর: দুই থেকে আড়াইশ’ বছর বা এরও আগের বই, তালপাতার তুলোট পুঁথি, প্রাচীনকালের হাতের লেখা কোরআন শরীফসহ ইংরেজি, উর্দু ও বিভিন্ন ভাষার প্রাচীন বই সংরক্ষণের অভাবে ও অযন্তে নষ্ট হচ্ছে।

নাজিমুদ্দিন মুসলিম হল ও পাবলিক লাইব্রেরির ৠাকে এসব প্রাচীন বইয়ের ওপর ধুলোর গড়াগড়ি। কিছু বই পড়ে আছে মেঝেতেও।

এগুলোতে এখন মানুষের হাতের স্পর্শ পড়ে না আর।

শুক্রবার (২৮ এপ্রিল) দিনাজপুর শহরের মুন্সিপাড়াস্থ এই লাইব্রেরিতে এমনই চিত্র দেখা গেলো।
ইতিহাসের সাক্ষী এসব বই অনলাইনে সংরক্ষণ করা দরকার
এ সময় মামুনুর রশিদ চৌধুরী নামে এক পাঠক বাংলানিউজকে বলেন, এখানকার সব বই অনলাইনে সংরক্ষণ করা উচিত। এতে বার বার সংরক্ষেণের জন্য যেমন অতিরিক্ত অর্থ ব্যয় হবে না, তেমনি খুব সহজেই যে কোন বই বের করা যাবে।

তিনি বলেন, বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েদের হাতে হাতে স্মার্ট ফোন। যখন যেটা জানা দরকার মোবাইল থেকেই অনলাইনে সার্চ দিচ্ছে। ইতিহাসের সাক্ষী এসব বইও অনলাইনে সংরক্ষণ করা দরকার।  

খাজা নাজিমুদ্দিন মুসলিম হল ও পাবলিক লাইব্রেরির ভারপ্রাপ্ত লাইব্রেরিয়ান মো. মিজানুর রহমান বলেন, আমাদের এই লাইব্রেরিতে কয়েকশ’ বছরের পুরনো বই আছে। এগুলো কয়েক বছর পর পর ঠিক করতে হয়। এজন্য প্রয়োজনীয় অর্থের যোগান পাওয়‍া মুশকিল। কিন্তু এক খরচে চিরদিনের জন্য সংরক্ষণ মানেই অনলাইন। এতে বর্তমান ও ভবিষ‍ৎ প্রজন্ম খুব সহজেই যে কোনো প্রাচীন বই-পত্রিকা খুঁজে পাবে।
প্রাচীন বই সংরক্ষণের অভাবে ও অযন্তে নষ্ট হচ্ছে
নাজিমুদ্দিন মুসলিম হল ও পাবলিক লাইব্রেরিতে ৮ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। প্রতি বছর এখানে সংস্কৃতি মন্ত্রণালয় থেকে অনুদান দেওয়া হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুলই বটে। তারওপর গত বছর অনুদানের টাকা ৫০ হাজার থেকে কমে ৪০ হাজারে নেমেছে। কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ রয়েছে কেবল অফিসের জন্য। এখানে ৯টি জাতীয় দৈনিক পত্রিকা নেওয়া হয়। তবে দিন দিন পত্রিকার পাঠক কমছে। এক সময় এখানে বাসার জন্য আসন না পাওয়া গেলেও এখন বসার লোকেরই বড় অভাব।

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।