ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারী পাঠক শূন্য ফেনী পাবলিক লাইব্রেরি

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
নারী পাঠক শূন্য ফেনী পাবলিক লাইব্রেরি ফেনী রাজাঝি দিঘীর পাড়স্থ পাবলিক লাইব্রেরি

ফেনী: ফেনী রাজাঝি দিঘীর পাড়স্থ পাবলিক লাইব্রেরিটি আগের চেয়ে এখন বেশ প্রাণবন্ত। বিকেল ৪টা থেকেই জমে ওঠে পাঠকদের মেলা। চলে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। প্রতিদিন এসময়টায় ৩০/৪০ জন পাঠকের পদচারণায় লাইব্রেরিটি মুখরিত হলেও নারী পাঠক একেবারে নেই বললেই চলে।

ফেনী সরকারি কলেজের কয়েকজন ছাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, নারী পাঠক শূন্যতার মূল কারণ হলো লাইব্রেরি খোলা রাখার সময়সূচি।

কলেজের মানবিক বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্রী নাজিফা খানম তিশা বাংলানিউজকে জানান, তারও প্রবল আগ্রহ আছে লাইব্রেরিটিতে গিয়ে বই পড়ে সময় কাটানোর।

কিন্তু বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা একজন নারীর জন্য উপযুক্ত সময় নয়। কারণ সন্ধ্যা হলেই নারীদের ঘরে ফিরতে হয়। আর এ কারণেই লাইব্রেরিটিতে নারী পাঠক কম।

নারী পাঠক শূন্যতার ব্যাপারে কথা হয় লাইব্রেরিটির সমন্বয়ক জসিম উদ্দিনের সঙ্গে।

বাংলানিউজকে তিনি জানান, প্রতিদিন এ লাইব্রেরিটিতে ৩০/৪০ জন পাঠক আসে।
এদের মধ্যে নারী পাঠক এক দুইজনও দেখা যায় না।  

প্রকৃতপক্ষে, দিনের এ তিন ঘণ্টা পাঠকদের জন্য যথেষ্ট নয়। কিন্তু কি করার আছে? সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা রাখতে গেলে তো আনুসঙ্গিক অনেক খরচের ব্যাপার আছে, সেগুলো আসবে কোথা থেকে।

জেলা প্রশাসকসহ স্থানীয়রা যদি উদ্যোগ নেয় তাহলে লাইব্রেরিটি সকাল সন্ধ্যা খোলা রাখা সম্ভব। তিনি মনে করেন, এভাবে স্বাভাবিকভাবে লাইব্রেরির পাঠক বাড়বে না। পাঠক বাড়‍াতে হলে লাইব্রেরি আন্দোলনকে সাজামাজিক আন্দোলনে রূপ দিতে হবে।  

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এসএইচডি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ