ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জামালপুরের লাইব্রেরি কখন বন্ধ-কখন খোলা, বিধাতাই জানে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
জামালপুরের লাইব্রেরি কখন বন্ধ-কখন খোলা, বিধাতাই জানে জামালপুরের সরকারি গণগ্রন্থাগার

জামালপুর: ‘জামালপুরের একমাত্র সরকারি গণগ্রন্থাগারটি কখন খুলে, আর কখন বন্ধ হয় তা শুধু বিধাতাই জানে’ আক্ষেপের সুরে কথাগুলো বলছিলেন গ্রন্থাগার দখলকারী এক পানের দোকানদার সাইফুল ইসলাম।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল ১১টার দিকে সরেজমিনে দেখা যায় জেলা গণগ্রন্থাগারটি বন্ধ রয়েছে। সরকারি ওয়েবসাইটের তথ্যনুযায়ী শনিবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকার তথ্যলিপি বন্ধ থাকলেও তা মানা হচ্ছে না।

তাছাড়া গণগ্রন্থাগারটির সামনে ডাস্টবিনের গন্ধে এখানে অনেকই আসতে চান না।

এ বিষয়ে গ্রন্থাগারের একমাত্র কর্মকর্তা লাইব্রেরিয়ান মহসিনা আরার সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে জানান, সঠিক নিয়মেই গণগ্রন্থাগারটি খোলা ও বন্ধ করা হয়। শনিবার থেকে বুধবার পর্যন্ত প্রতিদিনই গ্রন্থাগার খোলা হয়। বৃহস্পতিবার থাকায় সরকারি সিদ্ধান্তনুযায়ী গ্রন্থাগারটি বন্ধ রাখা হয়েছে।

জামালপুর জেলা প্রশাসক (ডিসি) শাহাবুদ্দিন খান বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার গণগ্রন্থাগার বন্ধ কি না আমার জানা নেই। তবে এ বিষয়ে খোঁজ খবর নিয়ে জানানো হবে।

এদিকে, জামালপুরের সবচেয়ে বড় ডাস্টবিন এখন জেলা গ্রন্থগারের সামনেই। দুর্গন্ধে আশপাশের প্রায় ৫০০ মিটার এলাকা সাধারণ মানুষ নাকে ধরে যাতায়াত করে। সামনের অংশ দখল করে সেলুন ও পানের দোকানসহ ৪/৫ জন দখল করে আছে দীর্ঘদিন থেকেই। এ বিষয়ে কর্তৃপক্ষের কোনো খেয়াল নেই।

জামালপুরের সরকারি গণগ্রন্থাগারের ‍সামনে অবর্জনার ভাগাড়

নবম শ্রেণির ছাত্র সিয়াম বাংলানিউজকে জানায়, গণগ্রন্থগারের ভেতরের অবস্থা আরও করুণ। সেখানে বসে বই পড়া যায় না। গ্রন্থাগারের ভেতরে ডাস্টবিনের গন্ধে টেকা যায় না।

স্থানীয় বাসিন্দা মোবারক বাংলানিউজকে জানান, এখানে লোকজন আসতে চায় না। প্রতিদিন ৬/৭ জন লোক আসতে দেখা যায়।
সর্ব সাধারণের পাঠাভ্যাস বৃদ্ধি এবং গ্রন্থাগারের প্রতি আকৃষ্ট করার নিমিত্তে গ্রন্থাগারে সম্প্রসারণমূলক কার্যক্রমের অংশ হিসাবে বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে রচনা প্রতিযোগিতা, হাতের সুন্দর লেখা প্রতিযোগিতা, পাঠ প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতার কথা উল্লেখ থাকলেও কর্তৃপক্ষের অবহেলার কারণে সেগুলো কাগজে কলমেই রয়ে গেছে।

**আবর্জনার ভাগাড় শেখ ফজলল করিম স্মৃতি পাঠাগার!
** অবৈধ স্থাপনার আড়ালে ধুঁকছে কুড়িগ্রাম পাবলিক লাইব্রেরি
** আদর্শ জ্ঞানভাণ্ডার সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার
** পাঠকশূন্যতা যশোর গণগ্রন্থাগারে

**আদর্শ জ্ঞানভাণ্ডার সিরাজগঞ্জ সরকারি গণগ্রন্থাগার
বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
‍এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।